Advertisement
০৩ মে ২০২৪
Weight Loss Tips

গরমে বেড়াতে যাবেন? ওজন না বাড়িয়েও ভালমন্দ খাবেন কী করে?

গরমের দিনে ঘুরতে গিয়ে রাস্তার ধারের হরেক রকম পদ খাওয়ার সময় কিছু টোটকা মেনে চলতে হয়। কী কী টোটকা মেনে চললে শরীর সুস্থ থাকবে আর ভালমন্দ খাওয়াও হবে, রইল তার হদিস।

‘রব নে বনা দি জোড়ি’ ছবির দৃশ্যে ফুচকা উপভোগ করছেন অনুষ্কা শর্মা।

‘রব নে বনা দি জোড়ি’ ছবির দৃশ্যে ফুচকা উপভোগ করছেন অনুষ্কা শর্মা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১০:২৯
Share: Save:

কর্মব্যস্ত জীবন থেকে খানিক বিরতি নিয়ে কাছেপিঠে কোথাও বেড়িয়ে আসতে মন্দ লাগে না। মানসিক চাপ থেকে ছুটি পেতে, পরিবার ও বন্ধুবান্ধবের সঙ্গে সময় কাটানো ভীষণ জরুরি। বাইরে ঘুরতে গেলে মন-মেজাজ দুই-ই ভাল থাকে। কোথাও ঘুরতে যাওয়া মানেই সেখানকার হরেক রকম পদ চেখে দেখা। অনেকেই আছেন যাঁরা ঘুরতে গেলে শরীরের কথা না ভেবেই খাওয়াদাওয়া করতে শুরু করেন। ফলে বাইরে গিয়েও পেটের সমস্যা লেগে থাকে। গরমের দিনে রাস্তার ধারের হরেক রকম খাবার খাওয়ার সময় কিছু টোটকা মেনে চলতে হয়। কী কী টোটকা মেনে চললে শরীর সুস্থ থাকবে আর ভালমন্দ খাওয়াও হবে, রইল তার হদিস।

১) বেড়াতে গেলে সঙ্গে অবশ্যই কিছু বাদাম আর স্বাস্থ্যকর বীজ রাখুন। ঘুম থেকে উঠে প্রথমেই কয়েকটি ড্রাইফ্রুট আর বীজ খেয়ে ফেলতে পারেন। সারা দিন চাঙ্গা থাকবেন।

২) ঘুরতে গিয়ে বাইরে খাওয়াদাওয়া করলে গ্যাস-অম্বলের সমস্যা লেগে থাকে। এই সমস্যা এড়াতে সারা দিন বেশি বেশি করে জল খেতে হবে।

‘দাওয়াতে-ই-ইশ্‌ক’ ছবির দৃশ্যে আদিত্য রায় কপূর ও পরিণীতি চোপড়া জিলিপি উপভোগ করছেন।

‘দাওয়াতে-ই-ইশ্‌ক’ ছবির দৃশ্যে আদিত্য রায় কপূর ও পরিণীতি চোপড়া জিলিপি উপভোগ করছেন। ছবি: সংগৃহীত।

৩) ঘুরতে গিয়ে বাইরের খাবার খেয়ে অনেকেরই ওজন বেড়ে যায়। এ ক্ষেত্রে খাবার বাছাই করার সময়ে প্রোটিন আর ফাইবারজাতীয় খাবার বেছে নিন। খুব বেশি কার্বহাইড্রেট না খাওয়াই ভাল।

৪) বাইরে গিয়ে মিষ্টি খাওয়ার বিষয়ে সতর্ক থাকতে হবে। দিনে একটার বেশি মিষ্টি না খাওয়াই ভাল, তা হলে কিন্তু ওজন বাড়তে বেশি সময় লাগবে না।

৫) ঘুরতে গিয়ে মদ্যপান ও ক্যাফিনজাতীয় পানীয়ের থেকে দূরে থাকাই ভাল। এই দুই পদার্থ শরীর থেকে জল বার করে দিতে পারে। ফলে ডিহাইড্রেশন হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Weight Loss Travel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE