Advertisement
০২ মে ২০২৪
Insomnia

রাতে ঘুম আসতে চায় না? জীবনধারায় কোন বদলগুলি আনলেই দূর হবে সমস্যা?

অনিদ্রার হাত থেকে রেহাই পেতে সময় নষ্ট না করে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভাল। ওষুধের পাশাপাশি কিছু ঘরোয়া উপায় মেনে চললেও অনিদ্রার হাত থেকে রেহাই পাওয়া যায়, রইল তার হদিস।

অনিদ্রার সমস্যা দূর করতে কোন অভ্যাসে বদল আনবেন?

অনিদ্রার সমস্যা দূর করতে কোন অভ্যাসে বদল আনবেন?

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১৮:১২
Share: Save:

দিনে অন্তত ছ’ ঘণ্টার ঘুম সুস্থ জীবনের অন্যতম প্রধান চাবিকাঠি। ঘুম ঠিকঠাক না হলেই দেখা দিতে পারে একাধিক শারীরিক ও মানসিক রোগ। রোজ রোজ ঘুম কম হচ্ছে, কিংবা শুয়ে থাকলেও ঘুম আসতে চাইছে না— এমন সমস্যা অবহেলা না করাই ভাল। অনিদ্রার সমস্যা দীর্ঘ দিন ধরে থেকে গেলে তা একটি স্থায়ী রোগ ডেকে আনতে পারে। বিজ্ঞানের ভাষায় একে বলে ‘ইনসমনিয়া’। অনিদ্রার হাত থেকে রেহাই পেতে সময় নষ্ট না করে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভাল। ওষুধের পাশাপাশি কিছু ঘরোয়া উপায় মেনে চললেও অনিদ্রার হাত থেকে রেহাই পাওয়া যায়, রইল তার হদিস।

১) অনিদ্রার সমস্যা দূর করতে হলে ক্যাফিনের পরিমাণ কমাতে হবে। সন্ধ্যার পর চা-কফি পান না করাই ভাল।

২) পুষ্টিবিদের পরামর্শ মেনে বদল আনতে হবে খাদ্যাভ্যাসে। রোজকার ডায়েটে প্রোবায়োটিক সমৃদ্ধ খাবারের পরিমাণ বৃদ্ধি করতে হবে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, প্রোবায়োটিক অনিদ্রার সমস্যা দূর করতে সাহায্য করে।

৩) মানসিক চাপ ও অনিদ্রার সম্পর্ক বেশ নিবিড়। যদি মানসিক চাপের সমস্যা থাকে, তবে অবশ্যই মনোবিদের পরামর্শ নিতে হবে।

৪) ধ্যান, প্রাণায়াম, যোগাসন ঘুমের সমস্যা দূর করে। প্রতি দিন নিয়ম করে এগুলি অনুশীলন করলে মানসিক চাপ ও অনিদ্রা, দুই সমস্যা থেকেই মুক্তি মিলতে পারে।

৫) প্রতিদিন ঘুমোতে যাওয়ার আগে একটি নির্দিষ্ট অভ্যাস গড়ে তুলতে পারেন। বই পড়তে পারেন, লিখতে পারেন রোজনামচা। আপাত ভাবে তুচ্ছ মনে হলেও এই ধরনের অভ্যাস দীর্ঘস্থায়ী ভাবে অনিদ্রা দূর করতেও উপকারী।

৬) ঘুমোতে যাওয়ার কয়েক ঘণ্টা আগে থেকেই বন্ধ করতে হবে বৈদ্যুতিন সামগ্রীর ব্যবহার। শুতে যাওয়ার ঘণ্টাখানেক আগে থেকে ল্যাপটপ, টেলিভিশন বা ফোনের পর্দায় চোখ রাখা চলবে না একেবারেই।

৭) অশ্বগন্ধার মতো একাধিক ভেষজ অনিদ্রার সমস্যা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। তবে এই ধরনের কোনও উপাদান নিয়মিত খাওয়ার আগে বিশেষজ্ঞের পরামর্শ অবশ্যই নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Insomnia Sleeping Disorder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE