Advertisement
২০ এপ্রিল ২০২৪
Hats

Winter Tips: বাঙালির মাঙ্কি টুপি নিয়ে যতই লোকে হাসুক, শীতে মাথা না ঢাকলে কী হয় জানেন

শীতকাল শুরু হলেই আমাদের সকলের মাথায় দেখা যায় বাহারি টুপি বা স্কার্ফ। তবে নিয়মিত তা ব্যবহার না করলে কী বিপদ হতে পারে, তা কী জানেন?

মাথা ঢেকে রাখা শীতকালে বিশেষ জরুরি

মাথা ঢেকে রাখা শীতকালে বিশেষ জরুরি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২১ ১৭:০৫
Share: Save:

শীতকালের শুরু থেকেই আমাদের সকলের পোশাক থেকে জুতো কিংবা খাদ্য থেকে সুগন্ধি সবেতেই আসে চোখে পড়ার মত কিছু বদল। সোয়েটার, জ্যাকেট, মাফলার, বুট ইত্যাদি তো আছেই, এর পাশাপাশি মাথাতেও ব্যবহার করা হয় নানান বাহারি টুপি অথবা স্কার্ফ। মাথা ঢেকে রাখা শীতকালে বিশেষ জরুরি কারণ। তা না করলে আমরা আমাদের শরীরের বেশির ভাগ তাপ ত্বক থেকে হারিয়ে ফেলতে থাকি। এটি আপনাকে কেবল সাধারণ সর্দি এবং কাশি থেকেই রক্ষা করে না, আরামেও রাখে। মূলত ঠান্ডা লাগা কমাতেই মাথা ঢেকে চলাফেরা করতে এই সময় পরামর্শ দেন সব স্বাস্থ্যবিদ।
আমাদের দেহ কিছু মৌলিক উপায়ে তাপ হারায়— বাষ্পীভবন বা ঘাম, পরিবাহী, বিকিরণ ইত্যাদি। উপযুক্ত পরিবেশে আমরা ঘাম ঝরাতেই চাই, কারণ তাতে দেহের অতিরিক্ত মেদ হ্রাস পায়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

তা ছাড়াও আমরা পরিবাহী প্রক্রিয়ার মাধ্যমেও শরীরের উষ্ণতা হারাই। এই প্রক্রিয়া ঘটে যখন আপনার শরীর আপনার আশেপাশের তাপমাত্রার চেয়ে ঠান্ডা কোনও পৃষ্ঠ বা বস্তুকে স্পর্শ করে। যখন এটি ঘটে, তখন আপনার শরীরের তাপ সেই বস্তুতে স্থানান্তরিত হয়।
শীতের দেশে বেড়াতে গিয়ে তাই আপনি যদি বরফের মধ্যে শুয়ে থাকেন বা এমন কিছু করেন যাতে যেখানে মাথা ঠান্ডা, ভেজা পৃষ্ঠের সংস্পর্শে আসে তখন ক্রমশ শরীরের প্রয়োজনীয় তাপ হারাবেন আপনি। অসুস্থ হওয়ার পাশাপাশি প্রতিকূল শারীরিক অবস্থায় কোনও দুর্ঘটনা পর্যন্ত ঘটে যেতে পারে এই সময়ে। অথচ মাত্র টুপি পরা থাকলেই এই সম্ভাবনা এড়ানো যায় সহজেই।
বিকিরণ হল আরেকটি উপায় যার ফলে সারা শরীরের তাপমাত্রা কমে যেতে পারে দ্রুত। আসলে শীতপ্রধান অঞ্চলে এটি আপনার মাথার দিক থেকে তাপ হারানোর সবচেয়ে পরিচিত একটি উপায়। দীর্ঘ ক্ষণ বরফের মধ্যে স্কিয়িং করার পর টুপি বা হেলমেট খুললে যে বাষ্প বার হতে দেখা যায়, তা আসলে আপনার শরীরের তাপমাত্রা বহন করে। ফলে মাথা ঢাকা অবস্থায় থাকলে শরীরের স্বাভাবিক তাপমাত্রার ভারসাম্য যে সহজে হারাতে পারে না তা বোঝা কঠিন নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hats cap Winter care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE