Advertisement
০৩ মে ২০২৪
Almond Heath Benefits

শরীর চাঙ্গা রাখতে রোজ কাঠবাদাম খান? কোন ভুলটা এড়িয়ে চলবেন?

পুষ্টিবিদদের মতে, এমনি কাঠবাদাম খাওয়ার চেয়ে জলে ভিজিয়ে রাখা কাঠবাদাম বেশি স্বাস্থ্যকর। জানেন কি, ভেজানো বাদাম কেন শরীরের পক্ষে বেশি উপকারী?

Soaked or unsoaked almonds, which is healthier for your health.

ভেজানো কাঠবাদাম খেলে কী লাভ হয় শরীরের? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ১২:১২
Share: Save:

চিনেবাদাম কিনে খেলেও চট করে রাস্তায় বেরিয়ে কাঠবাদাম কিনে খান না অনেকেই। এক-আধটা দিন শখ করে ড্রাই ফ্রুট্‌স মুখে দিলেও নানা কাজের চাপে নিয়মিত খাওয়ার কথা ভুলেই যান কেউ কেউ। তবে যাঁরা স্বাস্থ্য সচেতন, ওজন কমানোর চেষ্টায় রয়েছেন, তাঁদের মধ্যে এই কাঠবাদাম খাওয়ার প্রবণতা বেশি। শীতে ভাইরাসজনিত রোগ, শুষ্ক ত্বকের সমস্যা থেকে রেহাই পেতে অনেকেই কাঠবাদাম খেয়ে থাকেন। এ ছাড়া হৃদ্‌যন্ত্র ভাল রাখতে, হাড় মজবুত করতে ও মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করতেও কাঠবাদামের জুড়ি মেলা ভার। তবে পুষ্টিবিদদের মতে, এমনি কাঠবাদাম খাওয়ার চেয়ে জলে ভিজিয়ে রাখা কাঠবাদাম বেশি স্বাস্থ্যকর। জানেন কি, ভেজানো বাদাম কেন শরীরের পক্ষে বেশি উপকারী?

১) বাদামে থাকা ফেনোলিক যৌগ ট্যানিন সহজে হজম হয় না। ফলে বাদাম খেলে অনেকেই বদহজমের সমস্যায় ভুগে থাকেন। এই ট্যানিন শরীরে প্রোটিন পরিপাকও জটিল করে তোলে। আগে থেকে ভিজিয়ে রাখলে বাদামে ট্যানিনের পরিমাণ কমে যায়। ফলে হজম করতে সুবিধা হয়।

২) বাদামে থাকা ফাইটিক অ্যাসিড শরীরে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, জিঙ্ক শোষণে বাধা দেয়। তা ছাড়া ফাইটিক অ্যাসিড শরীরে পেপসিন, ট্রিপসিন উৎসেচকের পরিমাণ কমিয়ে প্রোটিন পরিপাকেও বাধা দেয়। জলে ভিজিয়ে রাখলে বাদামের ফাইটিক অ্যাসিডের পরিমাণ কমে। ফলে শরীরে পুষ্টিগুণের অভাব হয় না।

Soaked or unsoaked almonds, which is healthier for your health.

ভিজিয়ে রাখা বাদামের পুষ্টিগুণ বেশি। ছবি: সংগৃহীত।

৩) ভিজিয়ে রাখা বাদামের পুষ্টিগুণ বেশি। সাধারণ বাদামের তুলনায় ভেজানো বাদামে অ্যান্টিঅক্সিড্যান্টের মাত্রা বেড়ে যায়। ভেজানো বাদামে লাইপেস হরমোন থাকে যা বিপাকহার বৃদ্ধি করতে ও শরীর থেকে টক্সিন পদার্থ দূর করতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Almond health benefits of almond Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE