Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

Coronavirus & Weight: অতিমারিতে দ্রুত ওজন কমানোর চেষ্টা করছেন? কয়েকটি ভুল বিপদ ডেকে আনতে পারে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ জানুয়ারি ২০২২ ১২:৪৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

করোনাকালে অতিরিক্ত ওজন যে বিপদ ডেকে আনতে পারে, সে কথা চর্চিত। চিকিৎসক থেকে পুষ্টিবিদ, সকলেই বাড়তি মেদ ঝরিয়ে ফেলার নানা রকম পরামর্শ দিচ্ছেন। তাতে সংক্রমণ না এড়ানো যাক, ঝুঁকি অবশ্যই কমবে বলে আশ্বাসও পাওয়া যাচ্ছে। ফলে শরীরের ভার কমিয়ে ফেলার চেষ্টায় এখন অনেকেই মগ্ন। কিন্তু দ্রুত ওজন কমাতে গিয়ে অন্য কোনও বিপদ ডেকে আনছেন না তো? সে দিকেও খেয়াল রাখা খুব জরুরি।

কম সময়ের মধ্যে ওজন কমাতে গেলে নানা রকম ভুল করে ফেলার আশঙ্কা থাকে। কিন্তু এ সময়ে কয়েকটি দিকে বিশেষ নজর দিতে হবে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


১) প্রোটিনযুক্ত খাবার বন্ধ করলে চলবে না। অনেকেরই ধারণা থাকে, প্রোটিন কম খেলে ওজন তাড়াতাড়ি কমবে। কিন্তু খাবারে প্রোটিন যথেষ্ট থাকা জরুরি। তাতে ক্যালোরির চাহিদা কমে। শরীরে শক্তিও জোগায়। তা ছাড়া, করোনার চিকিৎসায় বার বার করে বলা হচ্ছে খাদ্যে প্রোটিন থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২) প্রোটিন কম খাওয়ার চেয়েও বিপজ্জনক একটি অভ্যাস দেখা যায় অনেকের মধ্যে। তা হল, না খাওয়া। ওজন কমাতে দিনের কোনও একটি গুরুত্বপূর্ণ খাবার বাদ দিয়ে থাকেন কেউ কেউ। সকাল, দুপুর বা রাত— একটি বেলাতেও খাওয়া বাদ দেওয়া ঠিক নয়। খালি পেটে থাকলে রোগের সঙ্গে লড়ার ক্ষমতা কম থাকে শরীরে। ফলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা বাড়ে। কম ‌খাওয়া এক কথা, না খাওয়া আর এক। পেট খালি না রেখে বার বার অল্প অল্প করে খাওয়া দরকার। দুধ, দই, ফল তো খেয়ে নেওয়াই যায় কাজের ফাঁকে।

৩) আরও একটি বিপজ্জনক অভ্যাস হল কম ঘুমানো। ঘুমের সময় কমিয়ে কসরত করে চেহারা ঠিক রাখার চেষ্টা করেন অনেকে। কিন্তু এ সময়ে সেই অভ্যাস আসলে বিপদ ডেকে আনতে পারে। এক জন প্রাপ্তবয়স্ক মানুষের রাতে অন্তত সাত ঘণ্টা ঘুম দরকার। তা না হলে শুধু ব্যায়াম করে বা খাওয়া কমিয়ে সুস্থ থাকা যায় না। শরীর দুর্বল হয় মাত্র। করোনার সময়ে যা খুব বিপজ্জনক।

আরও পড়ুন

Advertisement