Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Eyebrow

Eyebrow thinning: ভ্রু পাতলা হয়ে যাচ্ছে? শরীরে কোনও রোগ বাসা বাঁধেনি তো

ত্বকে কোনও সংক্রমণ হলে কিংবা শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলেও ভ্রু থেকে রোম ঝরে যেতে পারে।

শরীরের অভ্যন্তরীণ কোনও অসুস্থতার জন্য ভ্রুর রোম ঝরে যেতে পারে।

শরীরের অভ্যন্তরীণ কোনও অসুস্থতার জন্য ভ্রুর রোম ঝরে যেতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২২ ১৮:৪৩
Share: Save:

এক জোড়া ঘন, সুন্দর ভ্রু আপনার মুখশ্রী বদলে দিতে পারে। অনেক ক্ষেত্রে কোনও নির্দিষ্ট কারণ ছাড়াই ভ্রু থেকে রোম ঝরে যেতে শুরু করে, পাতলা হয়ে যায় ভ্রু। আবার অনেক ক্ষেত্রে শরীরের অভ্যন্তরীণ কোনও অসুস্থতার জন্য ভ্রুর রোম ঝরে যেতে পারে।

ত্বকে কোনও সংক্রমণ হলে কিংবা শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলেও এই সমস্যার সম্মুখীন হতে হয় অনেকেই। তা ছাড়াও শরীরে কোনও জটিল রোগ বাসা বাঁধলেও ভ্রুর রোম ঝরে যেতে পারে।

কোন কোন রোগের কারণে ভুরুর ঘনত্ব পাতলা হয়ে যেতে পারে?

থাইরয়েড:

শরীরে থাইরয়েড রোগ বাসা বাঁধলে এমনটা হতে পারে। হাইপোথাইরয়েডিজম এবং হাইপারথাইরয়েডিজম— উভয় রোগের ক্ষেত্রেই রোগীর চুল ঝরতে শুরু করে। তবে এ ক্ষেত্রে যদি আপনার ভ্রুর ঘনত্ব কমতে শুরু করে তা হলে তা হাইপারথাইরয়েডিজমের লক্ষণ হতেই পারে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

অ্যালোপেসিয়া:

যখন শরীরের প্রতিরোধ ক্ষমতা চুলের ফলিক্‌লগুলি আক্রামণ করে, তাকে বলা হয় অ্যালোপেসিয়া অ্যারেটা। মাথার তালু এবং মুখেই এই রোগের প্রভাব সবচেয়ে বেশি পড়ে। এ রোগে আক্রান্ত হলে মাথার তালুতে গোল গোল চাকতির মতো টাক হয়ে যায়। এমনকি, ভ্রুর রোমও ঝরতে শুরু করে।

এক্সিমা এবং পোরিওসিস:

প্রদাহজনিত এই দুই রোগের কারণে চুলকানি, র‌্যাশ হতে পারে। লাল ছোপ সারা মুখে ছড়িয়ে পড়ে। শুধু তাই নয়, এই দুই রোগের কারণেও ভ্রুর রোম ঝরে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eyebrow Thyroid Alopecia Areata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE