Advertisement
০৩ মে ২০২৪
Diabetes Problem

ডায়াবেটিক বলে তেল-মশলা খাওয়া ছেড়েছেন? জানেন কি, সুস্থ থাকার চাবিকাঠি লুকিয়ে কিছু মশলায়

অনেকে ঘরোয়া উপায়ে ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেন। এ ক্ষেত্রে কিছু মশলা দারুণ কার্যকরী। ডায়াবেটিকরা মাঝেমাঝেই ঘুরিয়ে-ফিরিয়ে যদি হেঁশেলের চেনা কয়েকটি মশলা খান, তা হলে উপকার পাবেন।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৯:৪২
Share: Save:

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সবচেয়ে বেশি জোর দেওয়া প্রয়োজন জীবনধারায়। একটা সঠিক নিয়মে যদি জীবনকে বাঁধা যায়, তা হলে সুস্থ থাকা কঠিন নয়। ডায়াবেটিকদের খাওয়াদাওয়া নিয়ে একটা দীর্ঘ বিধিনিষেধ রয়েছে। চাইলেই সব কিছু খাওয়া যায় না। বাইরের খাবার তো একেবারেই বন্ধ। কোনও কোনও ঘরোয়া খাবারের ক্ষেত্রেও রয়েছে নিয়মকানুন। রুটিন মেনে চলার পাশাপাশি ওষুধও খেতে হবে সঠিক সময়ে। ওষুধ খাওয়ার পাশাপাশি অনেকেই ঘরোয়া উপায়েও ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেন। তবে এ ক্ষেত্রে কিছু মশলা দারুণ কার্যকরী। ডায়াবেটিকরা মাঝেমাঝেই ঘুরিয়ে-ফিরিয়ে যদি হেঁশেলের চেনা কয়েকটি মশলা খান, তা হলে উপকার পাবেন।

১) আদার মতো গুণ খুব কম মশলাতেই রয়েছে। প্রদাহ কমানোর ক্ষমতা থেকে জীবাণুনাশ, সবেতেই বেশ কার্যকর আদা। কিন্তু তার সঙ্গে আরও একটি কাজ বেশ ভাল ভাবে করতে পারে এই মশলা। শরীরে ইনস্যুলিন তৈরিতে সাহায্য করে আদার রস। আর ইনস্যুলিনের মাত্রা ঠিক থাকলে নিয়ন্ত্রণে রাখা যায় রক্তের শর্করার মাত্রাও। ফলে রোজকার রান্নায় অল্প করে আদা ব্যবহার করলে অনেকটাই যত্ন নেওয়া যায় ডায়াবিটিসের রোগীর।

২) মেথিও বেশ কার্যকর ডায়াবিটিসের চিকিৎসায়। সকালে মেথি ভেজানো জল হোক বা রান্নায় মেথি ফোড়ন, যে ভাবেই মেথি ব্যবহার করবেন, রক্তে শর্করার মাত্রা কিছুটা নিয়ন্ত্রণে থাকবে তাতেই।

image of Cinnamon.

দারচিনির গুণেই কমবে শর্করারা মাত্রা। ছবি: সংগৃহীত।

৩) সামান্য দারচিনির অনেক গুণ। অল্প দারচিনির গুঁড়ো যদি রোজ কোনও রান্নায় ব্যবহার করা যায়, তবে শরীরে অনেক বেশি সক্রিয় থাকে ইনসুলিন। আর তাতেই নিয়ন্ত্রণে থাকে রক্তে শর্করার মাত্রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Spices Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE