Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
Health Tips

Male Fertility: প্রজনন ক্ষমতা বাড়াতে পুরুষরা পাতে রাখবেন কোন বাদাম

মানসিক চাপ ও অস্বাস্থ্যকর জীবনযাপনে পুরুষের প্রজনন ক্ষমতা কমছে। প্রতি দিন এক মুঠো এই শুকনো ফল খেলে বাড়বে আপনার শুক্রাণুর সংখ্যা।

কী খেলে যৌন ক্ষমতা বাড়বে?

কী খেলে যৌন ক্ষমতা বাড়বে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ১৮:২১
Share: Save:

হালের বহু গবেষণাই বলছে, নানা কারণে পুরুষের প্রজনন ক্ষমতা কমছে। তার মধ্যে যেমন রয়েছে মানসিক চাপ, তেমনই বিশ্রামের অভাব। এ ছাড়াও অতিরিক্ত ধূমপান এবং মদ্যপানের অভ্যাস দ্রুত হারে কমতে থাকে শুক্রাণুর উৎপাদন। ফলে কমে প্রজনন ক্ষমতা। তবে বিশেষজ্ঞদের মতে, ডায়েটে কিছু খাবার বেশি মাত্রায় রাখতে পারলেই পুরুষরা বন্ধ্যত্বের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

প্রতি দিনের ডায়েটে এক মুঠো এই শুকনো ফল খেলে বাড়বে আপনার শুক্রাণুর সংখ্যা। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওয়েন্ডি রবিন্সের দাবি, পুরুষের উর্বরতা বাড়াতে সাহায্য করে আখরোট।

‘বায়োলজি অফ রিপ্রোডাকশন’-এর জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্র অনুযায়ী সারা বিশ্বে প্রায় ৭ কোটি মানুষ বন্ধ্যত্বের শিকার। এর মধ্যে ৩০-৫০ শতাংশ বন্ধ্যত্বের জন্য দায়ী পুরুষরাই। অধ্যাপক ওয়েন্ডির দাবি, প্রতি দিন যদি অন্তত ৭৫ গ্রাম করে আখরোট খাওয়া যায়, তবে পুরুষদের বন্ধ্যত্বের সমস্যা কমবে। কারণ আখরোট বাড়িয়ে দেবে স্পার্ম কাউন্ট বা শুক্রাণুর সংখ্যা। শুধু শুক্রাণুর সংখ্যাই নয় তার কার্যকারিতা, সক্রিয়তাও বাড়িয়ে দেয় আখরোট। তবে এর জন্য আখরোট খেয়ে যেতে হবে টানা তিন মাস।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ওমেগা ৩-ফ্যাটি অ্যাসিড ও আলফা-লিনোলেনিক অ্যাসিডে সমৃদ্ধ আখরোট। এ ছাড়াও আখরোটে উচ্চ মাত্রায় অ্যান্টিঅক্সিড্যান্ট ও মাইক্রো নিউট্রিয়েন্টস থাকে। পুরুষদের বন্ধ্যত্বের সমস্যা হ্রাস করতে এই সব উপাদনগুলি বেশ উপকারী।

২১ থেকে ৩৫ বছর বয়সি এক দল যুবকের উপর চালানো হয় এই গবেষণা। পরীক্ষায় দেখা যায় যে সব পুরুষ আখরোট খাননি তাঁদের তুলনায় আখরোট খাওয়া ব্যক্তিদের শুক্রাণুর কার্যক্ষমতা বৃদ্ধি পেয়েছে কয়েক গুণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.