Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২২
Alzheimer's

Vitamin B12 deficiency: কিছুই মনে রাখতে পারছেন না? শরীরে কোন ভিটামিনের ঘাটতি হয়েছে?

বিশেষ করে নিরামিষাশীদের মধ্যেই ভিটামিন বি১২-এর ঘাটতি দেখা যায়, কারণ এটি ‘প্লান্ট বেসড ভিটামিন’ নয়।

স্মৃতিশক্তি দুর্বল হয়ে যাচ্ছে কেন?

স্মৃতিশক্তি দুর্বল হয়ে যাচ্ছে কেন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২২ ১৬:৪২
Share: Save:

ভিটামিন বি১২ দেহের জন্য অপরিহার্য উপাদানগুলির মধ্যে অন্যতম। রক্তের গঠন ও স্নায়ুতন্ত্র সঠিক ভাবে কাজ করার জন্য এই ভিটামিনের প্রয়োজন হয়। কিন্তু মানবদেহ এই ভিটামিন সরাসরি উৎপাদন করতে পারে না। এর জন্য আমাদের শরীরকে নির্ভর করতে হয় যথাযথ খাবার ও ফুড সাপ্লিমেন্টের উপর। বিশেষ করে নিরামিষাশীদের মধ্যেই এই ভিটামিনের ঘাটতি দেখা যায়, কারণ এটি ‘প্লান্ট বেসড ভিটামিন’ নয়। মানে শাক-সব্জি থেকে এগুলো পাওয়া যায় না। শরীরে ভিটামিন বি১২-এর ঘাটতি তৈরি হলে অ্যানিমিয়া, ডায়ারিয়া, পেপটিক আলসার, কোষ্ঠকাঠিন্যর মতো সমস্যা দেখা দিতে পারে। এই ভিটামিন মানসিক অবসাদ কমায়, চুল, নখ, ত্বক ও হাড়ের স্বাস্থ্য ভাল রাখতেও এই ভিটামিনের জবাব নেই।

এমএ জার্নাল অফ এথিক্সে প্রকাশিত এক সমীক্ষা অনুযায়ী, শরীরে একবার ভিটামিন বি ১২-এর অভাব হলে এমন কিছু উপসর্গ দেখা যায়, যা চিরস্থায়ী। গবেষকদের মতে, দীর্ঘ দিন ধরে শরীরে এই ভিটামিনের ঘাটতি হলে স্নায়ুতন্ত্রের যে ক্ষতি হয়, পরবর্তী কালে শরীরে এই ভিটামিনের মজুত বাড়লেও সেই ঘাটতি মেটানো সম্ভব নয়। মানসিক অবসাদ, স্মৃতিশক্তি দুর্বল হয়ে যাওয়া এই উপসর্গগুলির মধ্যে অন্যতম। বেশ কিছু গবেষণাতেও দেখা গিয়েছে, শরীরে ভিটামিন বি ১২-এর ঘাটতি হলে অ্যালঝাইমার্সের ঝুঁকি বেড়ে যায়। এই ভিটামিনের ঘাটতিতে যাঁরা অ্যালঝাইমার্স রোগে আক্রান্ত হন, তাঁদের শরীরে ভিটামিন বি ১২-এর ওষুধ দেওয়া হলেও তাঁরা সুস্থতার পথে ফিরতে পারেন না।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কী খাবার খেলে শরীরে এই ভিটামিনের ঘাটতি পূরণ হবে?

নিরামিষ খাবারে এই ভিটামিনের পরিমাণ কিছুটা কম থাকে। প্রাণিজ খাবারে অপেক্ষাকৃত বেশি পরিমাণে ভিটামিন বি১২ থাকে। ডিম, বিভিন্ন ধরনের মাংস ও মেটে, সামুদ্রিক মাছের মতো খাবার ভিটামিন বি১২-এর সমৃদ্ধ উৎস। যাঁরা নিরামিষ খান, তাঁরা মাশরুম, দুধ, দই, চিজ অনায়াসে খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.