Advertisement
০৫ ডিসেম্বর ২০২২
Allergy

Allergy: শিশুদের অ্যালার্জির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে চিনেবাদাম: গবেষণা

সমীক্ষায় দেখা গিয়েছে, যে সব বাচ্চা ছোট থেকেই নিয়মিত চিনেবাদাম খায় তাদের এই বাদামে অ্যালার্জির হার ৮০ শতাংশ কমে যায়।

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ১২:০৯
Share: Save:

বিশ্বব্যাপী কমবয়সিদের মধ্যে অ্যালার্জির সমস্যা বর্তমানে খুব বেশি করে দেখা দিচ্ছে। গত কয়েক দশকে পশ্চিমের দেশগুলিতে শিশুদের মধ্যে অ্যালার্জির প্রবণতা বেড়ে গিয়েছে। বিশেষ করে যাদের বয়স এক থেকে দশ বছরের মধ্যে। অ্যালার্জি মূলত ইমিউনোলোজিক প্রতিক্রিয়ার কারণে ঘটে। বিভিন্ন ধরনের খাবার শরীরে গেলে এই রকম সমস্যা দেখা দেয়। অনেক শিশুরই দুগ্ধজাত খাবার, ডিম বা চিনেবাদামে অ্যালার্জি থাকে। তবে হালের একটি গবেষণা বলছে, যে বাচ্চাদের প্রতিদিনের খাবারে চিনাবাদাম থাকছে ছোট থেকেই, তাদের অ্যালার্জির বিরুদ্ধে একটি প্রতিরোধ গড়ে ওঠে।

Advertisement

‘দ্যা ল্যানসেট’ পত্রিকায় প্রকাশিত একটি সমীক্ষা বলছে শূন্য থেকে তিন বছর বয়সিদের মধ্যে অ্যালার্জির সমস্যা বেশি দেখা গিয়েছে। একটি গবেষণায় ১৪৬ জন অ্যালার্জি আক্রান্ত বাচ্চাকে কোনও অ্যালার্জি বিরোধী ওষুধ দেওয়ার বদলে সবাইকে চিনেবাদামজাত প্রোটিন পাউডার দেওয়া হয়েছিল। যা প্রায় ছয়টি চিনেবাদামের সমতূল্য। এবং পর পর সাত দিন এই পাউডার খাওয়ার ফলে কিছুদিন পর থেকে তাদের অ্যালার্জির প্রকোপ কমতে শুরু করে।

চিনে বাদামে আছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফ্যাট, সোডিয়াম, ক্যালশিয়াম, আয়রন, ভিটামিন, অ্যামাইনো অ্যাসি়ড ইত্যাদি। লন্ডন কিংস কলেজের গবেষকরা এ নিয়ে পাঁচ বছরের শিশুদের উপর সমীক্ষা চালিয়েছিলেন। দেখা গিয়েছে, যে বাচ্চারা ছোট থেকেই নিয়মিত চিনেবাদাম খায়, তাদের এই বাদামে অ্যালার্জির হার ৮০ শতাংশ কমে যায়।

Advertisement

তবে চিনেবাদাম খেলে যদি সত্যিই অসুস্থ বোধ হয়, কিংবা শারীরিক অন্যান্য কোনও সমস্যা দেখা দেয়, সেক্ষেত্রে এটি এড়িয়ে যাওয়াই ভাল। এবং এই বিষয়ে অতি অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.