Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Cancer Risk

তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে কি ক্যানসারের ঝুঁকি বাড়ছে? কী জানাচ্ছে নতুন গবেষণা

কম বয়সে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি নেই, এই ধারণার কোনও বাস্তব ভিত্তি নেই। কম বয়সেও হতে পারে মারণরোগ। চিকিৎসকরা জানাচ্ছেন, যে কোনও ক্যানসার ৫০ বছর বয়সের আগেই ধরা পড়ে।

সারা পৃথিবীতে ক্যানসারের সঙ্গে সহবাস করা তরুণদের সংখ্যা ক্রমশ বাড়ছে।

সারা পৃথিবীতে ক্যানসারের সঙ্গে সহবাস করা তরুণদের সংখ্যা ক্রমশ বাড়ছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ১২:৪২
Share: Save:

তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে উদ্বেগজনক হারে বাড়ছে ক্যানসারের ঝুঁকি। সম্প্রতি ‘হাভার্ড মেডিক্যাল স্কুল’-এর গবেষকদের করা একটি গবেষণা এমনটাই জানাচ্ছে। ‘নেচার’ পত্রিকায় প্রকাশিত এই গবেষণাপত্রটিতে বলা হয়েছে, সারা পৃথিবীতে ক্যানসারের সঙ্গে সহবাস করা তরুণদের সংখ্যা ক্রমশ বাড়ছে। প্রতিটি নতুন প্রজন্মে ক্যানসার আরও দ্রুত ছড়িয়ে পড়বে বলেও উল্লেখ করা আছে।

ক্যানসার নিয়ে গবেষণা করা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কম বয়সে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি নেই, এই ধারণার কোনও বাস্তব ভিত্তি নেই। কম বয়সেও শরীরে হানা দিতে পারে মারণরোগ। ফলে অবহেলার করার কোনও জায়গা নেই। যে কোনও ক্যানসার ৫০ বছর বয়সের আগেই ধরা পড়ে। ‘আমেরিকান ক্যানসার সোসাইটি’-র মতে, বর্তমানে অপ্রাপ্তবয়স্ক কিশোর-কিশোরীদের মধ্যে ক্যানসারের আশঙ্কা বাড়ছে।

২৫-বছরের পর থেকে তরুণীদের মধ্যে স্তন, জরায়ুর এবং মলাশয়ের ক্যানসারের আশঙ্কা বেশি থাকে।

২৫-বছরের পর থেকে তরুণীদের মধ্যে স্তন, জরায়ুর এবং মলাশয়ের ক্যানসারের আশঙ্কা বেশি থাকে। প্রতীকী ছবি।

ক্যানসার যে কোনও বয়সে হতে পারে। তবে বয়সের উপর নির্ভর করে ঝুঁকি পরিবর্তিত। আমেরিকার ক্যানসার সোসাইটি জানাচ্ছে, ২৫ বছর বয়সের আগে লিম্ফোমা হওয়ার আশঙ্কা বেশি থাকে। মেলানোমার ঝুঁকি বাড়ে ৩০-এর পর থেকে। ২৫-বছরের পর থেকে তরুণীদের মধ্যে স্তন, জরায়ুর এবং মলাশয়ের ক্যানসারের আশঙ্কা বেশি থাকে।

চিকিৎসকরা জানাচ্ছেন, কয়েকটি ক্যানসার আছে যেগুলিতে ৫০ বছরের কমবয়সিদের আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। রইল তার তালিকা।

১) মলাশয়ের ক্যানসার

২) খাদ্যনালির ক্যানসার

৩) মাথা এবং ঘাড়ের ক্যানসার

৪) লিভার ক্যানসার

৫) মূত্রথলির ক্যানসার

৬) পেটের ক্যানসার

৭) থাইরয়েড ক্যানসার

ক্যানসারের ঝুঁকি কমাতে কী কী সুরক্ষা নেওয়া প্রয়োজন?

ক্যানসার মূলত ‘মাল্টি ফ্যাক্টেরিয়াল ডিজিজ’। এর নির্দিষ্ট কোনও কারণ এখনও খুঁজে পাওয়া যায়নি। অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া, বাইরের খাবার খাওয়ার প্রবণতা, তেল-মশলাদার খাবার খাওয়ার প্রতি ঝোঁক— এমন কয়েকটি কারণে ক্যানসার বাসা বাঁধে শরীরে। তবে এই কারণগুলি ছাড়াও অত্যধিক হারে মদ্যপান এবং ধূমপানের অভ্যাস ঝুঁকি বাড়ায় ক্যানসারের। চিকিৎসকদের মতে, ক্যানসারের মতো মারণরোগ থেকে সুরক্ষিত থাকতে মদ্যপান তো বটেই, ধূমপানের অভ্যাসও ত্যাগ করা প্রয়োজন। এ ছাড়াও স্বাস্থ্যকর খাওয়াদাওয়া এবং শরীরচর্চার উপরেও জোর দিতে হবে। নিয়মিত শরীরচর্চার অভ্যাস ক্যানসারের আশঙ্কা অনেকাংশে কমিয়ে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE