Advertisement
০২ মে ২০২৪
Sweet Treat

চিনির ৩ বিকল্প: মিশিয়ে নিলে আর ব্যাজার মুখে কালো চা-কফি খেতে হবে না

রোজের খাবারেও চিনির বদলে গুড় ব্যবহার করতে শুরু করেছেন। কিন্তু সকালে উঠেই দুধ, চিনি ছাড়া চা-কফি খাওয়ার অভ্যাসটা কিছুতেই রপ্ত করতে পারছেন না।

Sugar alternatives to use in tea and coffee for a healthy sweet treat.

চিনির বিকল্প কী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ১৫:০৪
Share: Save:

ছবির নাম ‘চিনি কম’ হলে আপত্তি নেই। কিন্তু জীবনে মিষ্টি একটু কম বলেই মুখ ব্যাজার! খাবারে চিনি যত কম থাকবে, জীবনে তত মিষ্টি হবে। তাই শীত এলেও গুড়ের রসগোল্লা, সন্দেশ, মোয়ার মতো খাবারকে জীবনে প্রবেশের অধিকার দেননি। রোজের খাবারেও চিনির বদলে গুড় ব্যবহার করতে শুরু করেছেন। এত কিছু করলেও সকালে উঠেই দুধ, চিনি ছাড়া চা-কফি খেতে গেলে মনটা কেমন হু হু করে ওঠে। সাত-পাঁচ ভেবে বেশ কয়েক বার কৃত্রিম চিনিও খেয়েছেন। কিন্তু বিপদ তো সেখানেও আছে। তা হলে চা-কফির সঙ্গে মেশাবেন কী? পুষ্টিবিদেরা বলছেন, স্বাদের সঙ্গে একটু আপস করতে পারেন, তা হলে চা-কফির মতো গরম পানীয়ের সঙ্গে মিশিয়ে নেওয়া যায় কয়েকটি উপাদান।

১) মধু:

চিকিৎসকদের মতে, চিনির বদলে খাঁটি মধু মেশান রান্নায়। স্বাদেও মন ভোলাবে, চিনির চেয়ে উপকারও বেশি। চিনির বিকল্প হিসাবে সবচেয়ে স্বাস্থ্যকর ন্যাচারাল সুইটনার মধু। ১ টেবল চামচ মধুতে ক্যালোরির পরিমাণ ৬৪।

২) মেপ্‌ল সিরাপ:

রান্নায় মেপ‌্ল সিরাপ দিয়ে অনেক বড় বড় রেস্তরাঁতেও রান্না হয়। খাবারকে মিষ্টি যেমন করে, তেমনই এটি শরীরের ক্ষতি করে না। এক ক্যালোরিও অনেক কম।

Sugar alternatives to use in tea and coffee for a healthy sweet treat.

কোকোনাট সুগারে ক্যালোরি অনেক কম থাকে। ছবি: সংগৃহীত।

৩) নারকেল থেকে তৈরি চিনি:

স্বাস্থ্যকর ও একেবারেই ডায়াবেটিক নয় বলে এই উপাদানের চাহিদা তুঙ্গে। নারকেল থেকে বানানো এই চিনিও ব্যবহার করতে পারেন রান্নায়। কোকোনাট সুগারে ক্যালোরি অনেক কম থাকে। ১ টেবল চামচ কোকোনাট সুগারে ক্যালোরির পরিমাণ ৪৫।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sugar Substitute Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE