Advertisement
২০ এপ্রিল ২০২৪
Health

Sweat Loss: শরীরচর্চার সময়ে ঘাম ঝরছে মানেই কি কমছে মেদ

দীর্ঘ ক্ষণ শরীরচর্চার পর ঘাম ঝরলে অনেকেই ভেবে নেন রোগা হওয়ার দিকে এক ধাপ এগোলেন। সত্যিই কি ঘাম ঝরা মানে মেদ কমা?

ফিটনেস বিশেষজ্ঞদের মতে, ঘাম ঝরা মানে মোটেও মেদ ঝরা নয়।

ফিটনেস বিশেষজ্ঞদের মতে, ঘাম ঝরা মানে মোটেও মেদ ঝরা নয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১১:০২
Share: Save:

জিমে গিয়ে ঘাম ঝরাতে পরিশ্রমের ঘাটতি রাখেন না অনেকেই। ট্রেডমিলে দৌড়, সাইক্লিং, ওয়েট ট্রেনিং, আরও কত কী! যত বেশি ঘাম ঝরছে, ততই যেন মানসিক প্রশান্তি ঘিরে ধরছে। ঘাম ঝরছে মানেই অনেকে ভেবে নেন যে ঘামের ছদ্মবেশে বোধহয় মেদই ঝরছে। কিন্তু ফিটনেস বিশেষজ্ঞদের মতে, ঘাম ঝরা মানে মোটেও মেদ ঝরা নয়।

আমাদের ঘাম হয় শরীর ঠান্ডা রাখার জন্য। শরীরচর্চার সময় বেশি ঘামছেন মানে শরীর গরম হয়ে উঠছে। স্বাভাবিক তাপমাত্রায় আসার জন্য ঘাম ঝরে। ঘাম ঝরাকে মেদ ঝরা ভেবে নেওয়া ভুল। শরীরে সঞ্চিত ফ্যাট ক্যালোরি ঝরানোর শক্তি জোগায়। নিয়মিত শরীরচর্চা করলে ঘাম ঝরা ও ক্যালোরি ঝরার প্রক্রিয়া চলতে থাকে। ফলে ওজন কমে। তবে ফ্যাট ঝরে না।

আরও পড়ুন:

শরীরে তিন ধরনের ফ্যাট থাকে। সাবকুটেনাস, যা ত্বকের নীচে থাকে। ভিসারাল, যা শরীরের ক্যাভিটিতে থাকে। ইন্ট্রামাসকুলার, যা কম পরিমাণে পেশিতে থাকে। রোগা হওয়ার জন্য অপর্যাপ্ত খাবার খেলে শরীরে এই তিন ধরনের ফ্যাট জমা হয়।

তবে ঘাম ঝরা মানেই মেদ ঝরা নয় কেন?

বেশি শরীরচর্চা করার ফলে ঘাম ঝরার মানে মেদ ঝরা নয়। শরীর ফ্যাটে সঞ্চিত শক্তির সাহায্যে ক্যালোরি পোড়ায়। কিন্তু তার পরে যখন আবার খাওয়া হয়, তখন সেই ঘাটতি মিটে যায়।

যোগাসনের মতো শরীরচর্চার ক্ষেত্রে ঘাম ঝরে না বলে এগুলি মেদ ঝরাতে কার্যকর নয় ভেবে ভুল করেন অনেকে। জিমে গিয়ে বেশি ক্ষণ শরীরচর্চা করলে বা দৌড়লেই বেশি মেদ ঝরাতে পারবেন, এমনটা ভাবার কোনও কারণ নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Fitness Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE