Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Health

Immunity Booster: শীত পড়তেই সর্দি-জ্বরে ভুগছেন? প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কোন খাবারগুলি খাবেন

শুধু করোনা নয়, অন্যান্য ভাইরাস থেকে সুস্থ থাকতে নিজেদের মধ্যে প্রতিরোধ শক্তি গড়ে তোলা জরুরি।

ভাইরাস থেকে সুস্থ থাকতে নিজেদের মধ্যে প্রতিরোধ শক্তি গড়ে তোলা জরুরি।

ভাইরাস থেকে সুস্থ থাকতে নিজেদের মধ্যে প্রতিরোধ শক্তি গড়ে তোলা জরুরি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২২ ১৮:০৮
Share: Save:

চলতি কোভিড স্ফীতিতে সুস্থ থাকাটা ভীষণ জরুরি। শুধু করোনা নয়, অন্যান্য ভাইরাস থেকে সুস্থ থাকতে নিজেদের মধ্যে প্রতিরোধ শক্তি গড়ে তোলা জরুরি। যাতে কোনও অসুস্থতাই সহজে কাবু করতে না পারে। তার জন্য সঠিক জীবনযাপন, নিয়মিত শরীরচর্চার পাশাপাশি রোজের খাদ্যতালিকায় রাখুন কয়েকটি খাবার।

মিষ্টি আলু

ভিটামিন, ফাইবার, পটাশিয়াম, সমৃদ্ধ মিষ্টি আলু রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। প্রদাহ কমায়। শুধু গাজরে নয়, মিষ্টি আলুতেও আছে বিটা ক্যারোটিন। হৃদ্‌যন্ত্র ভাল রাখতে বিটা ক্যারোটিন প্রয়োজনীয়।

বাদাম

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন, ম্যাগনেশিয়াম সমৃদ্ধ বাদাম প্রদাহ ও রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। প্রতিরোধ শক্তি বৃদ্ধি করতে অত্যন্ত সহায়ক একটি উপাদান।

ছবি: সংগৃহীত

সর্ষে শাক

সর্ষে শাকে আছে ভরপুর ভিটামিন এ ও সি। যা শরীরে রোগের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বৃদ্ধি করে। এ ছাড়া মেনোপজের সময়ে বিভিন্ন শারীরিক সমস্যার সমাধানে বেশ উপকারী সর্ষে শাক। এ ছাড়াও হৃদ্‌যন্ত্র সুস্থ রাখতেও বেশ উপকারী সর্ষে শাক।

গুড়

যাঁদের চিনি খাওয়া বারণ তাঁদের জন্য বিকল্প খাবার হতে পারে গুড়। গুড় চিনির মতো ক্ষতিকারক নয়। গুড়ে আছে ভরপুর আয়রন। যাঁরা রক্তাল্পতায় ভুগছেন গুড় তাঁদের জন্য অত্যন্ত উপকারী। এ ছাড়াও ফুসফুস সংক্রমণ থেকে সুস্থ থাকতে গুড় অত্যন্ত উপকারী।

আমলকি

ভিটামিন সি-এর অন্যতম সমৃদ্ধ উৎস আমলকি। সাধারণ সর্দি-কাশি, জ্বর, এবং বিভিন্ন ভাইরাস সংক্রমণের হাত থেকে বাঁচতে আমলকি অত্যন্ত উপ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Food Winter Prevention
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE