Advertisement
০৩ মে ২০২৪
Osteoporosis Symptoms

কোন পাঁচ লক্ষণ দেখে বুঝবেন হাড়ের স্বাস্থ্য ভাল নেই

হাড়ের সমস্যাগুলি শরীরে বাসা বাঁধার আগে কিছু উপসর্গ দেখে সতর্ক হন। না হলে কিন্তু পরবর্তী সময়ে বড় সমস্যায় ভুগতে হতে পারে। কোন কোন লক্ষণ দেখলেই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করবেন?

Osteoporosis Symptoms

অল্প বয়সেও দেখা দিতে পারে হাড়ের সমস্যা! ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৩ ১০:৩৮
Share: Save:

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড়ের স্বাস্থ্যেরও অবক্ষয় হয়। হাড়ের যত্নের ক্ষেত্রে অধিকাংশ মানুষই খুব উদাসীন। অতিরিক্ত পরিমাণে বাইরের খাবার, ভাজাভুজি, জাঙ্ক ফুড হাড়ের স্বাস্থ্যের ক্ষতি করে। ধূমপায়ীদের ক্ষেত্রে অবশ্য বয়সের আগেই হাড়জনিত সমস্যা বাড়ে। হাড়ের সমস্যাগুলি শরীরে বাসা বাঁধার আগে কিছু উপসর্গ দেখে সতর্ক হন। না হলে কিন্তু পরবর্তী কালে বড় সমস্যায় ভুগতে হতে পারে।

কোন কোন লক্ষণ দেখলেই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করবেন?

১) অফিসে একটানা বসে কাজের জন্য অনেকেই পিঠে ব্যথার সমস্যায় ভোগেন। শরীরচর্চা ও যোগাসনের মাধ্যমে এই ব্যথা দূর করা সম্ভব। তবে এই সমস্যা দীর্ঘ দিনের হলে বুঝবেন আপনার হাড়ের স্বাস্থ্য ভাল নেই।

Osteoporosis Symptoms

হাড় দুর্বল হয়ে গেলে চোট-আঘাতের ঝুঁকি বাড়ে। ছবি: শাটারস্টক

২) নখের স্বাস্থ্য দেখেও বুঝতে পারবেন হাড় মজবুত আছে কি না! বার বার নখ ভেঙে গেলে বুঝতে হবে, শরীর দুর্বল হাড়ের ইঙ্গিত দিচ্ছে।

৩) কোনও কিছু আঁকড়ে ধরতে গেলে হাতে ব্যথা লাগছে? গ্লাস ধরতে সমস্যা? আটা মাখতে ব্যথা লাগছে? হাড়ের শক্তি ও নমনীয়তা হ্রাস পেলে এমনটা হতে পারে।

৪) দাঁতের মাড়ি আলগা হয়ে গেলেও দুর্বল হাড়ের লক্ষণ হিসাবে চিহ্নিত করা হয়। বয়সের আগেই দাঁত পড়তে শুরু করলে তা দুর্বল হাড়ের লক্ষণ।

৫) হাড় দুর্বল হয়ে গেলে চোট-আঘাতের ঝুঁকি বাড়ে। শরীরচর্চার কিংবা হাঁটাচলার সময় সামান্য আঘাতেই যদি হাড়ে চিড় ধরে, তা হলে সতর্ক হন। হাড়ের স্বাস্থ্যের প্রতি যত্নশীল হন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bone Back Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE