Advertisement
২৭ নভেম্বর ২০২২
neck pain

Neck pain Problem: ঘাড়ের যন্ত্রণায় ভুগছেন? কোন ৩টি ব্যায়ামে নিমেষে দূর হবে ব্যথা

ঘাড়, পিঠ বা কোমরে ব্যথার অন্যতম কারণ নিয়মিত শরীরচর্চার অভাব।

ঘাড়ে ব্যথা দীর্ঘ দিন থেকে যেতে পারে।

ঘাড়ে ব্যথা দীর্ঘ দিন থেকে যেতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২২ ১৬:২৫
Share: Save:

অনলাইনে ঘাড় গুঁজে পড়াশোনা হোক বা বাড়ি থেকে কাজ করার কারণেই হোক, কমবয়সি থেকে বয়স্ক—বেশির ভাগ মানুষ ঘাড়ের ব্যথায় ভুগছেন। ঘাড়, পিঠ বা কোমরের ব্যথার মূলে আছে নিয়মিত শরীরচর্চার অভাব কিংবা এক জায়গায় দীর্ঘ ক্ষণ বসে থাকা কিংবা ভুল ভঙ্গিতে বসে টিভি বা কম্পিউটারের পর্দার দিকে তাকিয়ে থাকার কারণেও বাড়তে পারে ঘাড়ে ব্যথার প্রকোপ। ভারী জিনিস তোলার সময়ও অসাবধনাতাবশত ঘাড়ে লেগে যেতে পারে। ব্যথা হলে প্রাথমিক ভাবে অগ্রাহ্য করলে পরে ভোগান্তির মাত্রা বাড়তে পারে। এই ব্যথা দীর্ঘ দিন থেকে যেতে পারে। আবার কিছু দিনের মধ্যেও চলে যেতে পারে। তবে ব্যথা হলে ঘাড়ের কয়েকটি ব্যায়াম করলে সমাধান পেতে পারেন

Advertisement

ছবি: সংগৃহীত

মাঝেমাঝেই ঘাড় ঘোরান

অনেক ক্ষণ এক দিকে তাকিয়ে থাকলে ঘাড়ের পেশিগুলি নমনীয়তা হারায়। তাই দীর্ঘ সময়ে এক দিকে তাকিয়ে থাকলেও মাঝেমাঝে মাথা দু’দিকে ঘুরিয়ে নিন। ৫-৭ সেকেন্ড এই অনুশীলন করতে পারেন।

ঘাড় নিচু করে রাখুন

Advertisement

কাজের অত্যধিক চাপ থাকলে অনেকেই কম্পিউটারের পর্দা থেকে চোখ নামানোর সুযোগ পান না। এতে ঘাড়ে ব্যথার আশঙ্কা বৃদ্ধি পায়। এক দৃষ্টে সামনের দিকে তাকিয়ে না থেকে কাজের ফাঁকে ফাঁকে মাথা নীচের দিকে ঝুঁকিয়ে রাখুন। কমপক্ষে ৫ সেকেন্ড এই ভঙ্গিতে থাকুন।

ঘাড় কাত করে রাখুন

বেশি ক্ষণ এক জায়গায় বসে থাকলে শুধু ঘাড় নয়, পিঠ ও কোমরেও ব্যথা হতে পারে। ঘাড়ের পেশিগুলি এর ফলে স্বাভাবিক স্থিতিস্থাপকতা হারায়। কাজ করতে করতেই ঘাড় কাত করে রাখুন। এতে ঘাড়ের পেশিগুলি সচল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.