Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Weight

Sleep & Weight: বহু কসরতেও ওজন কমছে না? ঘুমের সময় কমিয়েছেন কি

সংসার, অফিস সামলে শরীরচর্চার জন্য সময় বার করতে গিয়ে ঘুমের সময় কমাতে হয়। কিন্তু কম ঘুমিয়ে অতি কসরত করেও শুধু লাভ হয় না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ২০:১৮
Share: Save:

সকালে উঠে অনেক ক্ষণ শরীরচর্চা করছেন। খাওয়াদাওয়াও বেশ কমিয়ে দিয়েছেন। কিন্তু দিনের পর দিন এ ভাবে চলেও ওজন কমছে না। মেদ ঝরছে না।

Advertisement

কী ভুল করছেন, তা ভেবেই নাজেহাল। কিন্তু বার করতে পারছেন না। তাই তো?

ভেবে দেখতে পারেন, ঘুম কমিয়ে ফেলেছেন কি না। অনেক সময়ে সংসার, অফিস সামলে শরীরচর্চার জন্য সময় বার করতে গিয়ে ঘুমের সময় কমাতে হয়। কখনও বা এত চাপের জেরে ঘুম এমনিই উড়ে যায়। কিন্তু কম ঘুমিয়ে অতি কসরত করে শুধু লাভ হয় না।

কেন ঘুম কম হলে ওজন কমতে চায় না?

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

দিনের পর দিন পর্যাপ্ত ঘুম না পেলে কমতে থাকে শরীরের বিপাক হার। বিপাক হার কমে গেলে নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। ২০২০ সালে ‘জার্নাল অব ডায়াবেটোলজি অ্যান্ড মেটাবলিক সিন্ড্রোম’-এ প্রকাশিত একটি গবেষণাপত্র সে কথাই বলছে। কম ঘুম এবং স্থূলতার মধ্যে সরাসরি সম্পর্ক রয়েছে বলে মত গবেষকদের। সেই গবেষণাপত্রে বলা হয়েছে, দিনের পর দিন কম ঘুমাতে থাকলে শরীরে স্ট্রেস হরমোন ক্ষরণ বাড়ে। এই স্ট্রেস হরমোন সাধারণত শরীরে মেদ জমিয়ে রাখে। এ ভাবেই শরীরের কর্মশক্তি সঞ্চয় করতে চায়। আর এর ফলে শত চেষ্টা সত্ত্বেও মেদ ঝরতে চায় না। তাই ওজনও কমে না।

পাশাপাশি, কম ঘুমালে কমে যায় বিপাক হার। ফলে হজমের প্রক্রিয়াও ধীর হয়ে যায়। এ সময়ে যা-ই খাওয়া হয়, তা হজম হতে সময় লাগে। সব মিলে ওজন কমতে সময় লাগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.