Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Health

Yoga Asans for Back Pain: পিঠে যন্ত্রণায় ভুগছেন? সহজ সমাধান দিলেন আলিয়া ভট্টের যোগ প্রশিক্ষক

আজকাল পিঠে ব্যথার সমস্যায় ভুগছেন সব বয়সের মানুষ। সমাধান কোন পথে?

নিয়মিত যোগাসন করলে কমবে কোমরে ব্যথা।

নিয়মিত যোগাসন করলে কমবে কোমরে ব্যথা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২২ ১৩:৪০
Share: Save:

অতিমারির কারণে সব কিছুই এখন ডিজিটাল মাধ্যমের উপর নির্ভরশীল। পড়াশোনা থেকে বাজার-দোকান, সব কিছুই সামলাতে হচ্ছে ফোন কিংবা কম্পিউটারের পর্দায়। তবে করোনা সংক্রমণ হ্রাস পাওয়ায় ধীরে ধীরে আবার ছন্দে ফিরছে জনজীবন। বাড়ি থেকে কাজের পালা শেষ হয়েছে। খুলে গিয়েছে স্কুল ও কলেজ। তবে দীর্ঘ দিন বাড়ি থেকে কাজ, অনলাইনে পড়াশোনা করার ফলে পি়ঠের ব্যথা বেড়েছে। সব বয়সের মানুষের মধ্যেই এই সমস্যা দেখা দিচ্ছে। অফিসে এলেও সেই দীর্ঘ ক্ষণ বসে থাকতে হচ্ছে। পিঠের ব্যথার প্রধান কারণই হল এক জায়গায় অনেক ক্ষণ বসে থাকা।

এই সমস্যার তাৎক্ষণিক সমাধান দিয়েছেন বলি অভিনেত্রী করিনা কপূরের যোগ প্রশিক্ষক অনুষ্কা পারওয়ানি। শুধু করিনা নন, দীপিকা পাড়ুকোন, অনন্যা পান্ডে, রকুলপ্রীত সিংহ, সদ্য বিবাহিতা আলিয়া ভট্টেরও যোগ প্রশিক্ষক তিনি। সম্প্রতি তার ইনস্টাগ্রামে অনুষ্কা একটি ভিডিয়ো ভাগ করে নিয়েছেন। সেখানে তিনি পিঠে ব্যথার সমস্যা থেকে মুক্তি পেতে ৩টি যোগাসনের কথা বলেছেন। যেগুলি নিয়মিত করলে পিঠ ও ঘাড়ে ব্যথা থেকে সহজে মুক্তি পাওয়া যাবে।

ভুজঙ্গাসন

এই আসনটি করতে প্রথমে মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। এ বার মাথা বেঁকিয়ে উপরে দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে যান।

ভুজঙ্গাসন।

ভুজঙ্গাসন। ছবি: সংগৃহীত

বালাসন

এই আসনটি করতে প্রথমে হাঁটু মুড়ে গোড়ালির উপর বসুন। এ বার শরীর এমন ভাবে বেঁকান যাতে বুক যেন উরুতে গিয়ে ঠেকে। মাথা মেঝেতে রাখুন। আর হাত দুটো সামনের দিকে প্রসারিত করে রাখুন। এই আসন স্নায়ুতন্ত্রের জন্য খুবই উপকারী। সেই সঙ্গে ঘাড় ও পিঠের ব্যথা কমাতেও এর জুড়ি নেই।

ত্রিকোণাসন

এই আসনটি করতে প্রথমে দুটি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। এ বার হাত দুটি দু’পাশে লম্বা করে দিন। বাঁ পাশে শরীর বেঁকিয়ে বাঁ হাত দিয়ে বাঁ পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। ডান হাতটি উপরের দিকে সোজা করে রাখুন। হাঁটু ভাঙবেন না। হাত না ভেঙে সোজা হয়ে দাঁড়ান। একই পদ্ধতিতে ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করুন। রোজ তিন বার করে এই আসনটি করুন। সুফল পাবেন।

ঘাড় ও পিঠের ব্যথা ছাড়াও এই আসনগুলি পেশি শক্তিশালী রাখতে, আর্থ্রাইটিসের সমস্যা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে বলে জানিয়েছেন এই তারকা যোগ প্রশিক্ষক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE