Advertisement
১৯ মে ২০২৪
Exercise

Weight Loss Tips: রোজকার শরীরচর্চার আগে ১০ মিনিট কী করলে আরও ঝটপট কমবে ওজন

যদি নিয়মিত শরীরচর্চা করেও মেদ ঝরাতে অসুবিধা হয় তবে রোজকার শরীরচর্চার আগে করে নিতে পারেন চার রকমের বিশেষ ব্যায়াম।

ওজন কমানোর সহজ উপায়

ওজন কমানোর সহজ উপায় ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ১৬:৫৫
Share: Save:

অতিরিক্ত মেদ ঝরাতে শরীরচর্চার জুড়ি মেলা ভার। কিন্তু অনেক সময়ে দেখা যায় নিয়মিত শরীরচর্চা করার পরেও কমে না ওজন। বিশেষজ্ঞরা বলছেন, যদি নিয়মিত শরীরচর্চা করেও মেদ ঝরাতে অসুবিধা হয় তবে রোজকার শরীরচর্চার আগে করে নিতে পারেন চার রকমের বিশেষ ব্যায়াম। রোজের শরীরচর্চার আগে স্রেফ মিনিট দশেক এই ধরনের ব্যায়াম করলেই চটজলদি মুক্তি পেতে পারেন অতিরিক্ত ওজনের সমস্যা থেকে।

ডাম্বল ফ্রন্ট স্কোয়াট

ডাম্বল ফ্রন্ট স্কোয়াট ছবি: সংগৃহীত

১। ডাম্বল ফ্রন্ট স্কোয়াট: দুই হাতে দু’টি ডাম্বেল নিন। দুটি ডাম্বেল কাঁধ বরাবর উপরের দিকে ধরে দাঁড়ান। কোথাও ভর না দিয়ে বসার চেষ্টা করুন। চেয়ারে বসার সময় পায়ের ভঙ্গি যেমন হয় তেমন ভঙ্গিতে আসুন। খেয়াল রাখুন ঊরুর পেশি যেন ভূমির সঙ্গে সমান্তরালে থাকে। এ বার ফের সোজা হয়ে দাঁড়ান। এই ভাবে ১০ মিনিট ওঠ-বস করুন।

ডাম্বল বেন্ট ওভার

ডাম্বল বেন্ট ওভার ছবি: সংগৃহীত

২। ডাম্বল বেন্ট ওভার: দুই পা ফাঁক করে দাঁড়িয়ে নিতম্ব পিছনের দিকে ঠেলে রাখুন। এর পর মেরুদণ্ড সোজা রেখে ৪৫ ডিগ্রি কোণে সামনের দিকে ঝুঁকুন। কোমর শক্ত করে ডাম্বলসহ হাত সামনে-পিছনে করুন। দশ বার এই ব্যায়াম করুন এক টানা।

ডাম্বল শোল্ডার প্রেস

ডাম্বল শোল্ডার প্রেস ছবি: সংগৃহীত

৩। ডাম্বল শোল্ডার প্রেস: ডাম্বল দুটি কাঁধের কাছে আনুন। দু’টি তালু যেন পরস্পরের দিকে মুখ করা থাকে। পিঠ ও কোমর শক্ত করে হাত উপরের দিকে তুলুন। ১০ বার এই ভাবে ব্যায়ামটি করুন। প্রতি বার অল্প অল্প করে ডাম্বলের ওজন কমাতে পারলে ভাল।

ফ্রন্ট ফুট এলিভেটেড স্প্লিট স্কোয়াট

ফ্রন্ট ফুট এলিভেটেড স্প্লিট স্কোয়াট ছবি: সংগৃহীত

৪। ফ্রন্ট ফুট এলিভেটেড স্প্লিট স্কোয়াট: আপনার যে পা বেশি সচল সেই পা একটি ইটের সমান উঁচু স্থানে রাখুন। বুক ও পিঠ সোজা রেখে ধীরে ধীরে অপর পায়ের হাঁটুতে ভর দিয়ে বসুন। দুই হাতে রাখুন ডাম্বল। পা বদল করে করে দশ বার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Weight Loss Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE