Advertisement
০৫ ফেব্রুয়ারি ২০২৩
Yoga

প্রশিক্ষক ছাড়া নিজে নিজেই যোগাভ্যাস করছেন? ক্ষণিকের অসতর্কতাই ডেকে আনতে পারে বড় বিপদ

বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া নিজে নিজে চর্চা করলে যোগও ডেকে আনতে পারে বিপদ। এমনকি, শবাসনও হয়ে উঠতে পারে ক্ষতিকর।

বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া নিজে নিজে চর্চা করলে যোগও ডেকে আনতে পারে বিপদ।

বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া নিজে নিজে চর্চা করলে যোগও ডেকে আনতে পারে বিপদ। ছবি: পিক্সেলস

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২২ ০৯:৪৪
Share: Save:

সুস্বাস্থ্যের চাবিকাঠি হিসাবে যোগচর্চার জুড়ি মেলা ভার। শরীর ও মন ভাল রাখতে এখন অনেকেই নিয়ম করে যোগচর্চা করেন। কিন্তু কোনও বিষয়ের প্রচলন বাড়লে তার সঙ্গে সঙ্গে সেই বিষয়টিকে কেন্দ্র করে তৈরি হওয়া বিভিন্ন ভ্রান্তি ছড়িয়ে পড়ার আশঙ্কাও বেড়ে যায়। অনেকেই অতি উৎসাহে ইন্টারনেট ঘেঁটে নিজে নিজেই বিভিন্ন আসন করার চেষ্টা করেন। কারও কাছে অনুপ্রেরণার উৎস সমাজমাধ্যম। আর এই ভাবে বিশেষজ্ঞের পরামর্শ ছাড়া নিজে নিজে চর্চা করলে যোগও ডেকে আনতে পারে বিপদ। এমনকি, শবাসনও হয়ে উঠতে পারে ক্ষতিকর। তাই নিয়মিত যোগ চর্চা করলে মাথায় রাখতে হবে কিছু বিষয়।

Advertisement
পিঠ বা কোমরের সমস্যা থাকলে আসন করার সময় নিতে হবে বিশেষজ্ঞদের পরামর্শ।

পিঠ বা কোমরের সমস্যা থাকলে আসন করার সময় নিতে হবে বিশেষজ্ঞদের পরামর্শ। ছবি: পিক্সেলস

ভঙ্গিমা

যোগাসনের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হল ঠিক ভঙ্গিমা। যথাযথ অঙ্গবিন্যাসে যেমন ভাল ফল মিলতে পারে, তেমনই অঙ্গবিন্যাসের ভুলই ডেকে আনতে পারে বিপদ। তা ছাড়া সব আসন সবার জন্য নয়। যাঁদের পিঠের সমস্যা রয়েছে তাঁদের প্রাণায়াম বা আসন করার সময় অতিরিক্ত সতর্কতা নিতে হবে। সামনে বা পিছনের দিকে ঝুঁকে করতে হয়, এ রকম একাধিক আসনে অসতর্ক হলেই বাড়তে পারে পিঠ ও কোমরের ব্যথা। পিঠ বা কোমরের সমস্যা থাকলে আসন করার সময় নিতে হবে বিশেষজ্ঞদের পরামর্শ।

মাথায় রাখা দরকার, প্রত্যেকের শরীর আলাদা, আলাদা শরীরের সহনক্ষমতাও।

মাথায় রাখা দরকার, প্রত্যেকের শরীর আলাদা, আলাদা শরীরের সহনক্ষমতাও। ছবি: পিক্সেলস

ক্লান্তি

Advertisement

প্রয়োজনের থেকে অতিরিক্ত আসন করলে পেশি ক্লান্ত হয়ে যেতে পারে। আসন করার সময়ে উপেক্ষা করা যাবে না ক্লান্তিকে। পরিশ্রান্ত শরীরে যোগ চর্চায় লাভের চেয়ে ক্ষতি হওয়ার আশঙ্কা অনেক বেশি। বিশেষ করে যাঁরা নতুন শুরু করছেন, তাঁরা এক দিনে অতিরিক্ত আসন না করে অল্প অল্প করে শুরু করুন। সময় নিন, শরীরকেও মানিয়ে নেওয়ার সময় দিন।

আসন করার সময় উপেক্ষা করা যাবে না ক্লান্তিকে।

আসন করার সময় উপেক্ষা করা যাবে না ক্লান্তিকে। ছবি: পিক্সেলস

বিশ্রাম

আসন করার আগে শরীরকে তৈরি করা ও যোগচর্চার পর বিশ্রাম— উপকার পেতে হলে এই দু’টি জিনিস কিন্তু সমান গুরুত্বপূর্ণ। ভুল হলেই লাগতে পারে চোট। কাজেই যোগচর্চার আগে বিষয়গুলি নিয়ে কথা বলে নিন এক জন প্রশিক্ষকের সঙ্গে। মাথায় রাখা দরকার, প্রত্যেকের শরীর আলাদা, আলাদা শরীরের সহনক্ষমতাও। তাই যোগচর্চাকেও হতে হবে ব্যক্তিনির্দিষ্ট। আর আপনার শরীরের জন্য কোন আসন উপযোগী, তা বলতে পারেন একমাত্র যোগ প্রশিক্ষকই। সব মিলিয়ে যোগে যেমন মিলতে পারে লাভ, তেমনই ভুল করলে রয়ে যায় ক্ষতির আশঙ্কা। তা নিজে নিজে না চেষ্টা করে এক জন প্রশিক্ষকের তত্ত্বাবধানে অনুশীলন করাই বাঞ্ছনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.