Advertisement
২৭ এপ্রিল ২০২৪
milk

Diabetes & Milk: দুধের সঙ্গে কী মিশিয়ে খেলে নিয়ন্ত্রণে থাকবে রক্তে শর্করার মাত্রা

দুধে রয়েছে পুষ্টির নানা উপাদান। এর সঙ্গে যদি আরও কয়েকটি দ্রব্য মিশিয়ে খাওয়া যায়, তবে তো কথাই নেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২১ ১৪:৩৭
Share: Save:

সারা বিশ্বেই বাড়ছে ডায়াবিটিসের সমস্যা। এ দেশেও ঘরে ঘরে ছড়িয়ে পড়েছে ডায়াবিটিস। কারও বেশি বয়সে হয়, তো কারও বা রক্তে শর্করার মাত্রা বেড়ে যাচ্ছে খুব অল্প বয়সেই। ডায়াবিটিসের জেরে ভুগতে হচ্ছে আরও নানা ধরনের সমস্যায়। এমন অবস্থায় রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা খুবই জরুরি। ওষুধ তো আছেই, সঙ্গে রোজের জীবনে কয়েকটি অভ্যাস সাহায্য করতে পারে শরীর সুস্থ রাখতে। তারই মধ্যে একটি হল নিয়মিত দুধ খাওয়ার অভ্যাস।

দুধে রয়েছে পুষ্টির নানা উপাদান। বিভিন্ন খনিজ পদার্থ রয়েছে, আছে প্রোটিন। তারই সঙ্গে রয়েছে রকমারি ভিটামিন এবং ক্যালশিয়াম। এই সব উপাদানই ডায়াবিটিসে আক্রান্তদের জন্য জরুরি। এর সঙ্গে যদি আরও কয়েকটি দ্রব্য মিশিয়ে খাওয়া যায়, তবে তো কথাই নেই। আরও সহজে নিয়ন্ত্রণে থাকবে রক্তে শর্করার মাত্রা।

দুধের সঙ্গে কী কী মিশিয়ে খেতে পারেন?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) রক্ত শর্করার মাত্রা অনেকটাই নিয়ন্ত্রণে রাখতে সক্ষম দারচিনি। এতে প্রচুর পরিমাণ ভিটামিন, পটাশিয়াম, অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে। দুধের সঙ্গে যদি নিয়মিত দারচিনি গুঁড়ো মিশিয়ে খাওয়া যায়, তা হলে রক্তে শর্করার মাত্রা অনেকটাই কমতে পারে।

২) হলুদ আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ডায়াবিটিস নিয়ন্ত্রণেও খুব কাজের বলে মনে করা হয়। দুধের সঙ্গে যদি হলুদ মিশিয়ে খাওয়া যায়, তবে রক্তে শর্করার মাত্রা অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে। কমবে ডায়াবিটিস জনিত নানা শারীরিক সমস্যা।

৩) দুধের সঙ্গে বাদামবাটা মিশিয়ে খেলেও শরীরে বিভিন্ন ধরনের উপাদান পৌঁছবে। প্রোটিন, ফাইবার থেকে ক্যালশিয়াম— একসঙ্গে সব কিছু পাবে শরীর। নিয়ন্ত্রণে থাকবে ডায়াবিটিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

milk diabetes Turmeric Blood Sugar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE