Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Depression

Exercise and Depression: আধ ঘণ্টার শরীরচর্চা কমাতে পারে অবসাদ, দাবি গবেষণায়

যাঁরা মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য থেরাপির শরণাপন্ন হন, তাঁদের অনেকটাই সুবিধা হতে পারে নিয়মিত শরীরচর্চা করলে।

অবসাদ কাটাতে শরীরচর্চা

অবসাদ কাটাতে শরীরচর্চা ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২২ ১৭:০০
Share: Save:

সামগ্রিক ভাবে সুস্থ থাকার জন্য শুধু শারীরিক সুস্থতা যথেষ্ট নয়। মানসিক স্বাস্থ্যও সমান গুরুত্বপূর্ণ। মানসিক স্বাস্থ্য ভাল রাখতে অনেকেই নানা রকম থেরাপির সহায়তা নেন। সাম্প্রতিক একটি গবেষণা বলছে, যাঁরা মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য এই ধরনের থেরাপির শরণাপন্ন হন, তাঁদের অনেকটাই সুবিধা হতে পারে নিয়মিত শরীরচর্চা করলে। অন্তত এমনই দাবি সাম্প্রতিক এক গবেষণার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

আমেরিকার আয়ওয়া স্টেট বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা বলছে, দৈনিক আধ ঘণ্টা শরীরচর্চা করলে, শরীরচর্চার পর অন্তত সোয়া এক ঘণ্টা কম থাকে মানসিক অবসাদ। প্রথম পর্বে তিরিশ জন মানসিক অবসাদে ভোগা ব্যক্তির উপর চালানো হয় সমীক্ষা। বিভিন্ন বৈদ্যুতিন যন্ত্রের সহায়তায় সাইকেল চালানো ও ওঠা-বসার অনুরূপ শরীরচর্চার সময়ে মানসিক অবসাদের উপসর্গগুলি পরীক্ষা করা হয়। শরীরচর্চা শেষের ৭৫ মিনিট পরেও করা হয় এই পরীক্ষা। পরবর্তী পর্বগুলিতেও একই ভাবে পরীক্ষা করা হয় সংশ্লিষ্ট ব্যক্তিদের।

মানসিক অবসাদের লক্ষণ হিসাবে গবেষকরা বেছে নিয়েছেন নিরন্তর মন খারাপ, অ্যানহিডোনিয়া বা কাজের মধ্যে আনন্দ খুঁজে পওয়ার সমস্যা ও স্নায়ু সংবেদ কমে যাওয়ার মতো সমস্যাগুলি। গবেষকরা জানাচ্ছেন, দীর্ঘ সময় ধরে চলা এই পরীক্ষা বলছে, শরীরচর্চা করার পর অন্তত ৭৫ মিনিট পর্যন্ত কম থাকে এই সবক’টি লক্ষণই। অ্যানহিডোনিয়ার সমস্যা আবার ৭৫ মিনিটের পর ফিরে আসতে থাকলেও অন্যান্য সমস্যাগুলি কম থাকে ধারাবাহিক ভাবে, বিজ্ঞানীদের আশা এই গবেষণা ভবিষ্যতে অনেকটাই পথ দেখাবে মানসিক অবসাদের সমস্যা নিয়ন্ত্রণে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Depression Exercise Mental Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE