Advertisement
১০ মে ২০২৪
Health

High-Protein Diet: কোন ধরনের স্যালাড খেলে ওজন কমবে দ্রুত, শরীরে প্রোটিনও যাবে ভরপুর

কাবলি ছোলায় প্রচুর পরিমাণে ফাইবার থাকে। স্যালাডে দিলে পেট ভরা থাকে অনেক ক্ষণ, শরীরে যায় প্রোটিনও।

আপনার জন্য রইল কাবলি ছোলার এক মুখরোচক স্যালাড রেসিপি, যা স্বাদ ও স্বাস্থ্যগুণে ভরপুর।

আপনার জন্য রইল কাবলি ছোলার এক মুখরোচক স্যালাড রেসিপি, যা স্বাদ ও স্বাস্থ্যগুণে ভরপুর। ছবি সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ ১৭:৪৮
Share: Save:

বাড়তি ওজন হতে পারে হাজারটা রোগের কারণ৷ তাই এখন থেকেই সচেতন হয়ে উঠুন আপনার ওজন নিয়ে৷ কেবল দেখতে ভাল লাগার জন্য নয়, শরীরকে সুস্থ রাখার ক্ষেত্রেও ওজন নিয়ন্ত্রণে রাখাটা ভীষণ জরুরি৷

আপনি কী খাচ্ছেন, সেটাই আপনার ওজন বাড়া বা কমার ক্ষেত্রে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ৷ সেই সঙ্গে যদি আপনি নিয়মিত ব্যায়াম করেন, তা হলে পদ্ধতিটা ত্বরান্বিত হয়৷ তবে হাজারও ব্যস্থতার মা়ঝে অনেকেই নিয়মিত শরীরচর্চা করার সুযোগ পান না। সে ক্ষেত্রে খাওয়াদাওয়ায় নিয়ন্ত্রণ আনতেই হবে।

তবে পুষ্টিকর খাবার মানেই মুখোরোচক হবে না, এমনটা কিন্তু একেবারেই নয়। আপনার জন্য রইল কাবলি ছোলার এক মুখরোচক স্যালাড রেসিপি, যা স্বাদ ও স্বাস্থ্যগুণে ভরপুর। অনেকেই অফিসের পর বাড়ি না ফিরে বন্ধুবান্ধবদের সঙ্গে খানিক আড্ডা দিতে ভালবাসেন৷ সে ক্ষেত্র্রে বিকেলের খাবার হিসেবেও জমে যাবে এই স্যালাডের রেসিপিটি।

প্রচুর পরিমাণে ফাইবার থাকার জন্য কাবলি ছোলা আমাদের শরীরে জমে থাকা ক্যালোরিও বার করে দিতে সাহায্য করে।

প্রচুর পরিমাণে ফাইবার থাকার জন্য কাবলি ছোলা আমাদের শরীরে জমে থাকা ক্যালোরিও বার করে দিতে সাহায্য করে। ছবি সংগৃহীত

কী করে বানাবেন

প্রথমে একটি পাত্রে সিদ্ধ কাবলি ছোলা নিন । তার পর কাটা পেঁয়াজ, টমেটো, ক্যাপসিকাম, শসা এবং গাজর দিন। এর পরে, নুন, গোলমরিচ, লঙ্কাগুঁড়ো, চাটমশলা ও লেবুর রস দিয়ে দিন। এই সব উপকরণগুলি ভাল করে মিশিয়ে নিন। পুদিনাপাতা ও তেঁতুলের চাটনি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন এবং উপভোগ করুন এই স্যালাড।

কাবলি ছোলা কেন ডায়েটে রাখবেন

কাবলি ছোলাই আমাদের ওজন কমাতে বিশেষ উপকারী। এতে প্রচুর পরিমাণে প্রোটিন, আয়রন, ফসফরাস্, জিঙ্ক, পটাশিয়াম, ভিটামিন বি৬ এব‌ং থায়ামিন থাকে। একই সঙ্গে কাবলি ছোলায় ফাইবারও থাকে। এই ফাইবার আমাদের পাকস্থলি ভর্তি রাখতে সাহায্য করে এবং খিদে কমিয়ে দেয় যার ফলে আমাদের ওজন নিয়ন্ত্রণ করে। প্রচুর পরিমাণে ফাইবার থাকার জন্য কাবলি ছোলা আমাদের শরীরে জমে থাকা ক্যালোরিও বার করে দিতে সাহায্য করে। এই শস্যে ফ্যাটের পরিমাণও খুবই কম থাকে এবং ক্যালোরির মাত্রাও কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Salad Recipes healthy food Healthy life
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE