Advertisement
০৪ মে ২০২৪
Blood Pressure Problem

৩ কারণ: ঠান্ডা পড়ার মুখেই কেন চুপিসারে বাড়ছে রক্তচাপ?

হঠাৎ রক্তচাপ বেড়ে গেলে স্ট্রোক কিংবা হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যেতে পারে। গরমকালে যে ধরনের লক্ষণ বাইরে থেকে দেখে সতর্ক হওয়া যায়, শীতকালে লক্ষণগুলি তত স্পষ্ট ভাবে ফুটে ওঠে না।

Image of blood pressure test

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২৩ ২০:৪৬
Share: Save:

তাপমাত্রা কমতে শুরু করলে চামড়া শুকিয়ে যায়। আবার দেহের অভ্যন্তরে শিরা এবং ধমনীগুলিও সংকুচিত হয়ে আসে। এর ফলে দেহে স্বাভাবিক রক্ত চলাচল ব্যাহত হয়। রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে অতিরিক্ত পরিশ্রম করতে হয় শরীরকে। পরোক্ষ ভাবে সেই কারণেই শীতকালে রক্তের চাপ বেড়ে যেতে পারে। পাশাপাশি শরীরচর্চার অভাবেও কিন্তু রক্তচাপে হেরফের দেখা দিতে পারে। বয়স্কদের মধ্যে এই ধরনের সমস্যা বেশি দেখা যায়। হঠাৎ রক্তচাপ বেড়ে গেলে স্ট্রোক কিংবা হার্ট অ্যাটাকের ঝুঁকিও বেড়ে যেতে পারে। গরমকালে যে ধরনের লক্ষণ বাইরে থেকে দেখে সতর্ক হওয়া যায়, শীতকালে লক্ষণগুলি তত প্রকাশ পায় না। তাই রক্তচাপ মেপে দেখা ছাড়া আগে থেকে সতর্ক হওয়ার উপায়ও থাকে না। কিন্তু প্রতি দিনের কোন ভুলে রক্তের চাপ বেড়ে যেতে পারে, তা জানেন কি?

১) শরীরচর্চার অভাব

ঠান্ডা পড়তে না পড়তেই জিমে যাওয়া বন্ধ করে দিয়েছেন? এই অলস মনোভাবের কারণেই কিন্তু রক্তচাপ বেড়ে যেতে পারে। তেমনটাই বলছেন চিকিৎসকেরা। এ ছাড়া শরীরচর্চার অভাবে মেদের পরিমাণ বেড়ে যেতে পারে। যার প্রভাবেও রক্তচাপ বেড়ে যায়।

২) অতিরিক্ত খাবার খাওয়া

ঠান্ডার সময়ে ভালমন্দ খেয়েও সুখ। তাই বিরিয়ানি থেকে শুরু করে কালিয়া, কোফতা, মিষ্টি, প্রক্রিয়াজাত খাবার— কোনও কিছুতেই না করছেন না। চিকিৎসকেরা বলছেন, খাবারের মধ্যে দিয়েই অতিরিক্ত নুন শরীরে প্রবেশ করে এই সময়ে। অজান্তেই রক্তে সোডিয়ামের মাত্রা বেড়ে যাচ্ছে। রক্তচাপ বেড়ে যাওয়ার মূল কারণ রক্তে সোডিয়ামের মাত্রা বেশি থাকা।

৩) পর্যাপ্ত জল না খাওয়া

তাপমাত্রা কমতে থাকলে জল খাওয়ার তেমন আগ্রহ থাকে না। পর্যাপ্ত জল না খেলে শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে। শরীরে জলের ঘাটতি হলেও কিন্তু রক্তের চাপ বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE