Advertisement
০১ মে ২০২৪
Foods

৩ খাবার: সন্ধ্যা ৭টার পর খেলে ঘুম আসবে না, ওজন কমানো আরও কঠিন হয়ে যাবে

কোন সময়ে কী খাচ্ছেন, সেটা আরও গুরুত্বপূর্ণ। কিছু খাবার রয়েছে, যেগুলি সূর্যাস্তের পর খেলে রোগা ছিপছিপে হওয়ার স্বপ্ন অধরা থেকে যাবে।

Symbolic image.

কোন খাবারে বাড়বে ওজন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ১৯:৪৭
Share: Save:

ওজন ধরে রাখা সহজ নয়। বিশেষত উৎসবের পরে তো আরও কঠিন। উৎসব শেষে আগের চেহারায় ফিরতে কম কাঠখড় পোড়াতে হয় না। নিয়ম মেনে করতে হয় ডায়েট। তবে শুধু উৎসবের সময় বলে তো নয়, ওজন কমানো বছরের অন্য সময়ও কঠিন। ওজন হাতের মুঠোয় রাখতে খাওয়াদাওয়ায় রাশ টানা জরুরি। বিশেষ করে কোন সময়ে কী খাচ্ছেন, সেটা আরও গুরুত্বপূর্ণ। কিছু খাবার রয়েছে, যেগুলি সূর্যাস্তের পর খেলে রোগা ছিপছিপে হওয়ার স্বপ্ন অধরা থেকে যাবে।

তেলেভাজা

অফিস থেকে ফিরে চপ, শিঙাড়া, ফুলুরি খেতে মন চায়। কিন্তু সন্ধ্যার পর ডোবা তেলে ভাজা খাবার খেলে অ্যাসিড হওয়ার ভয় থাকে। রাতে অম্বল হওয়া মানেই বুকজ্বালা, টক ঢেকুর ওঠার মতো সমস্যা। যা বিগড়ে দিতে পারে রাতের ঘুম। ঘন ঘন গ্যাস-অম্বল হলে ওজন ধরে রাখা সহজ নয়। তার উপর ঘুম কম হলে ওজন বাড়তে থাকে। তেলেভাজা খেলে মন চাঙ্গা থাকে ঠিকই, কিন্তু শরীরের জন্য একেবারেই ভাল নয়।

কফি

সন্ধ্যার পর চা-কফিতে চুমুক না দিলে ক্লান্তি কাটতে চায় না। চা-কফিতে থাকে ক্যাফিন। ক্যাফিন স্নায়ুকে সারা ক্ষণ সতেজ রাখে। ফলে ঘুম আসতে সমস্যা হয়। কিন্তু অনেকেই সন্ধ্যার পর থেকে বেশি করে চা-কফি খান। এর প্রভাব পড়ে শরীরে। দীর্ঘ দিন রাতে নিয়ম করে চা-কফি খেলে দেখা দিতে পারে অনিদ্রার সমস্যা। ঘুম না আসার সমস্যা থেকেই ওজন বাড়তে পারে।

মিষ্টি

অনেকেই রাতের খাবার খাওয়ার পর মিষ্টি খেতে পছন্দ করেন। কিন্তু লাগামছাড়া মিষ্টি খাওয়ার অভ্যাসে দিতে পারে ডায়াবিটিসের সমস্যা। অনেকের আবার মনে হয়, খাওয়ার পর মিষ্টি খেলে হজম ভাল হয়। এই ধারণা মোটেই সত্যি নয়। মিষ্টিতে থাকে শর্করা, যা চনমনে করে দিতে পারে শরীর। এর ফলে সহজে ঘুম আসে না। পর্যাপ্ত ঘুমের অভাবে ওজন বেড়ে যাওয়া অস্বাভাবিক নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Foods Weight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE