Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Nuts

Diet: বয়স ৫০ পেরিয়েছে? রোজের ডায়েটে কী কী রাখবেন

পঞ্চাশ পেরনোর পর রোজের জীবনযাত্রায় কিছু বদল আনা দরকার। খাওয়াদাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া জরুরি। তাতে শরীর সতেজ এবং সচল রাখতে সুবিধা হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২১ ২১:০১
Share: Save:

পঞ্চাশ পেরনোর পর থেকে শরীরে নানা ধরনের পরিবর্তন আসে। হরমোনের তারতম্যে বেশ কিছু বদল আসে রোজের চলাফেরায়। অনেকের কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়। ডায়াবিটিসেও ভোগেন কেউ কেউ। ফলে এ সময়ে শরীরের বিশেষ যত্ন নেওয়া দরকার।

পঞ্চাশ পেরনোর পর রোজের জীবনযাত্রায় কিছু বদল আনা দরকার। যাতে শরীর সুস্থ থাকে। চলাফেরায় কোনও সমস্যা না দেখা দেয়। তারই সঙ্গে খাওয়াদাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া জরুরি। তাতে শরীর সতেজ এবং সচল রাখতে সুবিধা হবে।

কোন কোন খাবার খাবেন এই সময়ে, যাতে শরীর ঠিক থাকে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১) বাদাম: শরীর ঠিক রাখার জন্য কয়েক ধরনের বাদাম খাওয়া জরুরি। চিনে বাদাম, আখরোট, কাজু খাওয়া নিয়মিত খেলে শরীর প্রয়োজনীয় প্রোটিন পাবে। সঙ্গে শরীরে যাবে বেশ কিছু খনিজ পদার্থ। হৃদ্‌যন্ত্র বিশেষ যত্ন পায় এ ক্ষেত্রে।

২) শাক-সব্জি: সব্জিতে থাকে নানা ধরনের ভিটামিন। সঙ্গে থাকে প্রোটিন, ক্যালশিয়াম, অ্যান্টি-অক্সিড্যান্টও। শাক-সব্জিতে এমনি ক্যালোরির মাত্রা খুবই কম। ফলে অতিরিক্ত মেদ হওয়ার কোনও আশঙ্কা নেই। আবার পেট ভরবে। পুষ্টিও পাবে শরীর।

৩) ফল: ফলে থাকে ভিটামিন, ক্যালশিয়াম। এ সব ত্বক থেকে হাড়, সবের যত্ন নেয়। পঞ্চাশ পেরনোর পর বেশি করে ফল খেতে পারলে সুবিধা শরীর সতেজ রাখতে। চলাফেরা, কাজকর্ম করাও হবে সহজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nuts Fruits Ageing Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE