Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Diet: বয়স ৫০ পেরিয়েছে? রোজের ডায়েটে কী কী রাখবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ নভেম্বর ২০২১ ২১:০১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পঞ্চাশ পেরনোর পর থেকে শরীরে নানা ধরনের পরিবর্তন আসে। হরমোনের তারতম্যে বেশ কিছু বদল আসে রোজের চলাফেরায়। অনেকের কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়। ডায়াবিটিসেও ভোগেন কেউ কেউ। ফলে এ সময়ে শরীরের বিশেষ যত্ন নেওয়া দরকার।

পঞ্চাশ পেরনোর পর রোজের জীবনযাত্রায় কিছু বদল আনা দরকার। যাতে শরীর সুস্থ থাকে। চলাফেরায় কোনও সমস্যা না দেখা দেয়। তারই সঙ্গে খাওয়াদাওয়ার দিকে বিশেষ নজর দেওয়া জরুরি। তাতে শরীর সতেজ এবং সচল রাখতে সুবিধা হবে।

কোন কোন খাবার খাবেন এই সময়ে, যাতে শরীর ঠিক থাকে?

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


১) বাদাম: শরীর ঠিক রাখার জন্য কয়েক ধরনের বাদাম খাওয়া জরুরি। চিনে বাদাম, আখরোট, কাজু খাওয়া নিয়মিত খেলে শরীর প্রয়োজনীয় প্রোটিন পাবে। সঙ্গে শরীরে যাবে বেশ কিছু খনিজ পদার্থ। হৃদ্‌যন্ত্র বিশেষ যত্ন পায় এ ক্ষেত্রে।

২) শাক-সব্জি: সব্জিতে থাকে নানা ধরনের ভিটামিন। সঙ্গে থাকে প্রোটিন, ক্যালশিয়াম, অ্যান্টি-অক্সিড্যান্টও। শাক-সব্জিতে এমনি ক্যালোরির মাত্রা খুবই কম। ফলে অতিরিক্ত মেদ হওয়ার কোনও আশঙ্কা নেই। আবার পেট ভরবে। পুষ্টিও পাবে শরীর।

৩) ফল: ফলে থাকে ভিটামিন, ক্যালশিয়াম। এ সব ত্বক থেকে হাড়, সবের যত্ন নেয়। পঞ্চাশ পেরনোর পর বেশি করে ফল খেতে পারলে সুবিধা শরীর সতেজ রাখতে। চলাফেরা, কাজকর্ম করাও হবে সহজ।

আরও পড়ুন

Advertisement