Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

Winter Health Care Tips: শীতকালে ভাইরাস সংক্রমণের বিরুদ্ধে লড়তে চান? অস্ত্র হোক তিনটি খাবার

ভাইরাস সংক্রমণ রুখে দেওয়ার সর্বোত্তম উপায় হল স্বাস্থ্যকর খাওয়াদাওয়া

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২২ ১২:৫৭
Share: Save:

শীতকাল পড়তেই ঠান্ডা লেগে সর্দি-কাশি, জ্বর লেগেই আছে। তার উপর রয়েছে করোনা আতঙ্ক। এই পরিস্থিতিতে যেকোনও ধরনের ভাইরাসের সঙ্গে লড়তে প্রতিরোধ শক্তিকে আরও বেশি শান দেওয়া প্রয়োজন। আর এই সংক্রমণ রুখে দেওয়ার সর্বোত্তম উপায় হল স্বাস্থ্যকর খাওয়াদাওয়া। রোগের সঙ্গে লড়াই করতে শরীরকে ভিতর থেকে শক্তিশালী করে তোলা দরকার। তার জন্য রোজের খাদ্যতালিকায় রাখতে পারেন এই তিনটি খাবার।

সাইট্রাস ফল

কমলালেবু, মুসাম্বি, বাতাবি লেবুর মতো সাইট্রাস ফলে আছে প্রচুর পরিমাণ ভিটামিন সি।তা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তুলতে সাহায্য করে। কিউয়ি, আঙুর, পেয়ারার মতো ভিটামিনসি সমৃদ্ধ ফলও শরীরের জন্য খুবই উপকারী।

দুধ

প্রোটিন, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস এবং ভিটামিন সমৃদ্ধ দুধ শরীরকে যেকোনও রকম ভাইরাসের সঙ্গে লড়ার উপযুক্ত করে গড়ে তোলে। দুধে থাকা প্রোটিন এবং ভিটামিন ডি প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। হাড় এবং পেশী শক্তিশালী ও মজবুত করতেও প্রভূত সাহায্য করে দুধ।

ডিম

ডিমে আছে প্রচুর পরিমাণ প্রোটিন, ভিটামিন ডি, ম্যাঙ্গানিজএবং ভিটামিন বি-১২। ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি বিভিন্ন ভাইরাসের আক্রমণের বিরুদ্ধে লড়ার জন্য শরীরকে শক্তি জোগায় ডিম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Winter Virus Foods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE