Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Weight Loss Tips

বাড়তি মেদ চিন্তা বাড়াচ্ছে? কোন ৩ রায়তা ডায়েটে রাখলে ওজন থাকবে নিয়ন্ত্রণে?

হালকা খিদে পেলে কী খাওয়া যায়, সেই ভেবেই নজেহাল হই। সে ক্ষেত্রে মুশকিল আসান করতে পারে রায়তা। রায়তা ওজন ঝরাতেও সাহায্য করে। জেনে নিন, দ্রুত ওজন কমাতে চাইলে কোন তিন রায়তা খাওয়া যাবে।

image of raita.

শরীর ঠান্ডা রাখতে রোজের ডায়েটে দই রাখার কথা বলেন পুষ্টিবিদেরা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১৫:২০
Share: Save:

ওজন ঝরানোর জন্য কত কসরতই না করি আমরা! কখনও সকালে উঠে ছুট লাগাই, কখনও আবার জিমে গিয়ে ঘেমেনেয়ে একশা! তবে পুষ্টিবিদরা কিন্তু বার বারই বলেন, ডায়েটের উপর নজর না দিলে কিন্তু ওজন ঝরানো মুশকিল। যতই শরীরচর্চা করুন না কেন, তার পাশাপাশি খাওয়াদাওয়ায় লাগাম না টানলে মেদ ঝরবে না কখনওই।

গরমের দিনে শরীর ঠান্ডা রাখতে রোজের ডায়েটে দই রাখার কথা বলেন পুষ্টিবিদেরা। দই কেবল পেটের সমস্যা দূর করতে সাহায্য করে না, ওজন নিয়ন্ত্রণে রাখতেও কিন্তু দইয়ের জবাব নেই। সকালের জলখাবার হোক কিংবা দুপুর বা রাতের খাবার, ডায়েট মেনে স্বাস্থ্যকর খাবার খেলেও হালকা খিদে পেলে কী খাওয়া যায় সেই ভেবেই নাজেহাল হতে হয়। সে ক্ষেত্রে মুশকিল আসান করতে পারেন এক বাটি রায়তা দিয়ে। রায়তা খেলে পেটও ভরে, আর ওজন ঝরাতেও সাহায্য করে এই খাবার। জেনে নিন দ্রুত ওজন কমাতে চাইলে কোন তিন রায়তা রোজ খেতে হবে।

image of raita.

কোন রায়তায় ঝরবে ওজন? ছবি: সংগৃহীত।

১) লাউয়ের রায়তা

সবার আগে অর্ধেকটা লাউ ঘষে নিন। সামান্য নুন জলে লাউ ভাপিয়ে নিয়ে জল ঝরিয়ে একটি পাত্রে রাখুন। এ বার একটি পাত্রে দই, বিটনুন, ভাজা মশলা ভাল করে মিশিয়ে ভাপিয়ে রাখা লাউয়ের সঙ্গে মিশিয়ে নিন। উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে খেতে পারেন লাউয়ের রায়তা।

২) বিটের রায়তা

২টো বিটের খোসা ছাড়িয়ে সেদ্ধ করে নিন। সেদ্ধ করা বিট ঘষে নিয়ে একটি পাত্রে রাখুন। এ বার একে একে তার সঙ্গে টক দই, নুন, গোলমরিচ, মিশিয়ে নিন। এ বার তেলের মধ্যে সর্ষে, জিরে, কারিপাতা আর হিংয়ের ফোড়ন দিয়ে সেই তেল দইয়ের মিশ্রণের সঙ্গে ভাল করে মিশিয়ে নিন। তৈরি হয়ে যাবে বিটের রায়তা।

৩) শসা-পুদিনার রায়তা

দইয়ের সঙ্গে শসা আর পুদিনা কুচি মিশিয়ে নিন। দইয়ের মিশ্রণে নুন, গোলমরিচ, লঙ্কাগুঁড়ো মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে রায়তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips summer Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE