Advertisement
২০ জুন ২০২৪
High Blood Pressure

৩ অঙ্গ: উচ্চ রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে না রাখলে ক্ষতিগ্রস্ত হতে পারে

উচ্চ রক্তচাপ বশে রাখা জরুরি। নয়তো এই সমস্যার হাত ধরে শুধু হৃদ্‌রোগ নয়, বিকল হয়ে যেতে পারে শরীরের বেশ কিছু অঙ্গও।

Symbolic Image.

শরীরের সঠিক যত্নের অভাব উচ্চ রক্তচাপের মতো সমস্যা ডেকে আনে। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১৪:৫৭
Share: Save:

বাইরের খাবার খাওয়ার প্রতি ঝোঁক, অত্যধিক মানসিক চাপ, সঠিক সময়ে খাবার না খাওয়া এবং সর্বোপরি শরীরের সঠিক যত্নের অভাব উচ্চ রক্তচাপের মতো সমস্যা ডেকে আনে। উচ্চ রক্তচাপের রোগীদের বিভিন্ন শারীরিক উপসর্গ প্রকাশ পায়। রক্তচাপের মাত্রা সব সময়ে এক রকম থাকে না। চিকিৎসকরা জানাচ্ছেন, উচ্চ রক্তচাপ আসলে মানবদেহের গোটা সংবহনতন্ত্রেই প্রভাব ফেলতে পারে। হৃদ্‌যন্ত্র থেকে ধমনীর মাধ্যমে সারা দেহে ছড়িয়ে পড়া বিশুদ্ধ রক্ত, অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ সঞ্চালনার কাজে লাগে। সেখানে রক্তের ঘাটতি হলে সেই অঙ্গপ্রত্যঙ্গগুলিও কাজ করা বন্ধ করে দেয়। এর ফলে প্রথম সমস্যা শুরু হয় শরীরের অন্যান্য অঙ্গেও।

১। চোখ: চোখের মধ্যে রক্ত সঞ্চালন ঠিক রাখার জন্য যে সূক্ষ্ম রক্তবাহিকাগুলি থাকে, সেগুলির ক্ষতি করে উচ্চ রক্তচাপ। রেটিনার পিছনে থাকা টিস্যুগুলি নষ্ট হয়ে গেলে পুনরায় চোখের দৃষ্টি ফিরে পাওয়ার সম্ভাবনা থাকে না বললেই চলে। চোখে ঝাপসা দেখা, কিছু ক্ষেত্রে রক্ত পড়ার মতো ঘটনাও ঘটতে দেখা যায়। তাই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা জরুরি।

২। কিডনি: শরীরের যত বর্জ্য পদার্থ, অতিরিক্ত তরল ছেঁকে শরীর থেকে বার করে দেয় কিডনি। রক্তে নুন, বিভিন্ন খনিজ, সোডিয়াম ক্যালশিয়াম, ফসফরাস এবং পটাশিয়ামের মতো যৌগের ভারসাম্যও নিয়ন্ত্রণ করে। কিন্তু রক্তচাপের মাত্রা যদি বেশি থাকে, তা হলে কিডনি এই কাজগুলি আর আগের মতো করতে পারে না। রক্তচাপের মাত্রা বেশি থাকলে কিডনি ধীরে ধীরে কার্যক্ষমতা হারাতে থাকে।

Symbolic Image.

রক্তচাপের মাত্রা বেশি থাকলে কিডনি ধীরে ধীরে কার্যক্ষমতা হারাতে থাকে। ছবি: প্রতীকী।

৩। মস্তিষ্ক: রক্ত সঞ্চালন কম হলে অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গের মতো মস্তিষ্কেও রক্ত পৌঁছতে পারে না। হার্টের ধমনীর মতোই মস্তিষ্কের ধমনীতেও ক্ষতি করে উচ্চ রক্তচাপ। ধমনী বা রক্তবাহিকাগুলিতে রক্তের গতি অবরুদ্ধ হলে তখনই স্ট্রোক হওয়ার আশঙ্কা বেড়ে যায়। শুধু তাই নয়, মস্তিষ্কে রক্ত সঞ্চালনে ব্যাঘাত ঘটলে স্নায়ুর সমস্যাও দেখা দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Blood Pressure Health kidney brain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE