Advertisement
০২ মে ২০২৪
acidity

ভাজাভুজি না খেয়েও সারা দিন পেটভার? সকালে ৩ পানীয়তে চুমুক দিন

যাঁরা নিয়মিত গ্যাসের সমস্যায় ভোগেন, তাঁরা নিয়ম করে সকালের কয়েকটি পানীয়ের উপর ভরসা রাখতে পারেন। জেনে নিন, হজমের সমস্যা দূর করতে সকালে কোন পানীয়ে চুমুক দিতে পারেন।

Symbolic Image.

৩ পানীয়তেই জব্দ হবে গ্যাসের সমস্যা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ২০:০১
Share: Save:

বর্তমান জীবনের ব্যস্ততা, অনিয়ন্ত্রিত জীবনযাপন, অবাধে তেল-ঝাল-মশলা খাওয়ার প্রবণতা, জল কম খাওয়ার মতো অভ্যাসের কারণে গ্যাস-অম্বলের সমস্যায় ভুগছেন অনেকেই। এখন অধিকাংশ মানুষই বাড়ির খাবারের চেয়ে বাইরের খাবার বেশি খান। সময়ের অভাবে অনেকেরই রান্না করা হয়ে ওঠে না। অগত্যা পেট ভরাতে একমাত্র ভরসা বাইরের তেল-ঝাল-মশলাদার খাবার। নিয়মিত এই ধরনের খাদ্যাভ্যাসের ফলে বদহজম, গ্যাস-অম্বলের সমস্যা লেগেই আছে। আগে থেকে সচেতন না হলে এই গ্যাস-অম্বল থেকেই হতে পারে বুকে ব্যথার মতো অন্য কোনও সমস্যা। যাঁরা নিয়মিত গ্যাসের সমস্যায় ভোগেন, তাঁরা নিয়ম করে সকালের কয়েকটি পানীয়ের উপর ভরসা রাখতে পারেন। জেনে নিন, হজমের সমস্যা দূর করতে সকালে কোন পানীয়ে চুমুক দিতে পারেন।

১) একটি শসা, কয়েকটি পুদিনা পাতা, এক চামচ ধনে, কয়েকটি সেলারি পাতা, অল্প আদা বাটা, এক চিমটে নুন, এক কাপ জল আর আমলকি একসঙ্গে একটি মিক্সিতে বেটে একটি তরল মিশ্রণ তৈরি করে নিন। গ্যাস-অম্বল, হজমের সমস্যা থেকে দ্রুত মুক্তি দেবে এই জাদু পানীয়।

হজমের সমস্যা থাকলে দুধ চায়ের বদলে খালি পেটে আদা-লেবু চায়ে চুমুক দিন।

হজমের সমস্যা থাকলে দুধ চায়ের বদলে খালি পেটে আদা-লেবু চায়ে চুমুক দিন।

২) ১ চামচ জিরা দু’কাপ জলে ফুটিয়ে নিন। জল অর্ধেক হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। এ বার সেই জল ঠান্ডা করে নিয়ে সকালে খালি পেটে পান করলেই কমবে হজমের সমস্যা।

৩) সকালে চা খেলে আলসেমি কাটে না? হজমের সমস্যা থাকলে দুধ চায়ের বদলে খালি পেটে আদা-লেবু চায়ে চুমুক দিন। নিয়ম করে খেলে বদদজম থেকে রেহাই পাবেন সহজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

acidity Health Stay Healthy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE