Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

Weight Loss Tips: চটজলদি রোগা হতে চান? কোন ধরনের পাউরুটি খেতে পারেন

ওজন কমানোর এই বিশেষ খাদ্যতালিকায় অনেকেই পাউরুটি রাখেন না। রোগা হতে কতটা সাহায্য করে পাউরুটি?

দেহের অতিরিক্ত ওজন ঝরাতে অনায়াসে ভরসা খেতে পারেন পাউরুটি।

দেহের অতিরিক্ত ওজন ঝরাতে অনায়াসে ভরসা খেতে পারেন পাউরুটি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২২ ১৭:১৬
Share: Save:

শরীরের বাড়তি ওজন কমিয়ে রোগা হওয়া খুব চটজলদি কোনও প্রক্রিয়া নয়।অনেক পরিশ্রম লাগে। নিয়মিত শরীরচর্চা, পরিমাপ মতো খাওয়াদাওয়া করা, একটি নির্দিষ্ট খাদ্যতালিকা মেনে চলা এবং আরও অনেক কিছু। ওজন কমানোর এই বিশেষ খাদ্যতালিকায় অনেকেই পাউরুটি রাখেন না। কার্বোহাইড্রেট থাকলেও, পাউরুটি কিন্তু ওজন কমানোর জন্য অত্যন্ত উপকারী। প্রোটিনের মতোই ওজন নিয়ন্ত্রণে রাখতে কার্বোহাইড্রেটও সমান ভাবে জরুরি। ওজন কমাতে চান অথচ দিনের সকাল শুরু করবেন কোন খাবার দিয়ে তা বুঝতে পারেন না। সেক্ষেত্রে পাউরুটি কিন্তু দারুণ কার্যকর হবে। দেহের অতিরিক্ত ওজন ঝরাতে অনায়াসে ভরসা খেতে পারেন পাউরুটি। তবে তার আগে কোন ধরনের পাউরুটি খেলে ওজন দ্রুত কমবে, তা জানা প্রয়োজন।

গমের তৈরি পাউরুটি

গমের তৈরি এই পাউরুটি শুধু ওজন নিয়ন্ত্রণেই রাখে না, শরীর সুস্থ রাখতেও সাহায্য করে। সাধারণ রুটির চেয়ে এটি অনেক বেশি স্বাস্থ্যকর। বিভিন্ন পুষ্টিগুণ সমৃদ্ধ এই ধরনের পাউরুটিতে ওজন কমানোর পাশাপাশি হৃদ্‌যন্ত্র ভাল রাখতে এবং টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

গমের তৈরি এই পাউরুটি শুধু ওজন নিয়ন্ত্রণেই রাখে না, শরীর সুস্থ রাখতেও সাহায্য করে।

গমের তৈরি এই পাউরুটি শুধু ওজন নিয়ন্ত্রণেই রাখে না, শরীর সুস্থ রাখতেও সাহায্য করে। ছবি: সংগৃহীত

ওটসের পাউরুটি

ওজন কমাতে ওটসের ভূমিকা বলা বাহুল্য। ওটসের পাউরুটিতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি, আয়রন এবং জিঙ্ক। এতে থাকা ফাইবার রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে ফাইবার। তাই ওজন কমাতে অনায়াসে খাদ্যতালিকায় রাখতে পারেন ওটসের পাউরুটি।

হোল গ্রেন ব্রেড

সাদা নয়, ব্রাউন ব্রেড ওজন কমাতে বেশি সাহায্য করে। সবচেয়ে বেশি ভাল হয় যদি হোল গ্রেন ব্রেড খাওয়ার অভ্যাস করতে পারেন। এতে ফাইবারের পরিমাণ রুটির থেকেও অনেক বেশি। গ্লাইসেমিক রেটও অনেক কম। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে এই ধরনের পাউরুটি খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Weight
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE