Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Yoga To Defeat Diabetes

কম বয়সেই ডায়াবিটিস বাসা বেঁধেছে শরীরে? সুস্থ থাকতে কোন ৩ যোগাসনে ভরসা রাখবেন?

রক্তে শর্করার মাত্রা কমাতে নিয়মিত শরীরচর্চায় ভরসা রাখা জরুরি। সব ব্যায়াম রক্তে ডায়াবিটিসের মাত্রা কমাতে পারে না। নির্দিষ্ট কতগুলি যোগাসন রয়েছে, সেগুলির উপর ভরসা রাখা জরুরি।

Image of Diabetes.

জীবনযাত্রায় খানিক পরিবর্তন আনলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যাবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ১৬:১০
Share: Save:

দেশে ডায়াবিটিসের লেখচিত্রটি বেশ ঊর্ধ্বগামী। অনিয়মিত জীবনযাপন, অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, মানসিক চাপের কারণে বয়স ৩০ পেরোতে না পেরোতেই অনেকেই আক্রান্ত হচ্ছেন ডায়াবিটিসে। ডায়াবিটিসের হাত ধরেই উচ্চ রক্তচাপ, কোলেস্টেরলের মতো রোগের জন্ম হচ্ছে। চিকিৎসকরা জানাচ্ছেন, জীবনযাত্রায় খানিক পরিবর্তন আনলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যাবে। তার জন্য প্রতি দিন নিয়ম করে করতে হবে শরীরচর্চা। রক্তে শর্করার মাত্রা কমাতে নিয়মিত শরীরচর্চায় ভরসা রাখা জরুরি। কোন শরীরচর্চাগুলি করছেন, সেটাও কিন্তু জরুরি।

সব ব্যায়াম রক্তে ডায়াবিটিসের মাত্রা কমাতে পারে না। নির্দিষ্ট কতগুলি যোগাসন রয়েছে, সেগুলির উপর ভরসা রাখা জরুরি।

হলাসন

প্রথমে চিৎ হয়ে শুয়ে পড়ুন। এ বার কোমরে ভর দিয়ে পা দু’টি আস্তে আস্তে উপরে তুলুন ৯০ ডিগ্রি কোণে। হাতের তালুতে চাপ দিয়ে পা দু’টিকে মাথার উপর দিয়ে পিছনের দিকে নিয়ে যান। মাটি থেকে পিঠ ধীরে ধীরে এমন ভাবে তুলুন, যাতে পায়ের আঙুল মাটি স্পর্শ করে। থুতনি বুকের কাছে নিয়ে আসুন। ৩০-৪০ সেকেন্ড এই ভঙ্গিতে থাকার পর স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

ধনুরাসন

এই আসনটি করতে প্রথমে উপুড় হয়ে শুয়ে পড়ুন। হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যথাসম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এ বার হাত দুটি পিছনে নিয়ে গিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করুন পা দুটো মাথার কাছাকাছি নিয়ে আসতে। এই ভঙ্গিতে মেঝে থেকে বুক হাঁটু ও ঊরু উঠে আসবে। তলপেট ও পেট মেঝেতে রেখে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০-৩০ সেকেন্ড থাকুন। তার পর ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসুন।

ভুজঙ্গাসন

প্রথমে মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এর পর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। মাথা বেঁকিয়ে উপরে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন। রোজ নিয়ম করে অন্তত ৫-৬ বার এই আসনটি করলে ডায়াবিটিস দূরে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Yoga Defeat Health Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE