Advertisement
০৫ মে ২০২৪
Thyroid

থাইরয়েড নিয়ে বহু দিন ভুগছেন? সুস্থ থাকতে নিয়ম করে কোন ৩টি আসন করতেই হবে

থাইরয়েড থাকলে জীবনযাপন কড়া নিয়মে বেঁধে দেন চিকিৎসকরা। তবে খাওয়াদাওয়ায় বিধিনিষেধ মেনে চলার পাশাপাশি নিয়ম করে করতে হবে কয়েকটি যোগাসন।

Image of Thyroid Problem.

এই রোগ থাকলে জীবনযাপন কড়া নিয়মে বেঁধে দেন চিকিৎসকরা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০৪
Share: Save:

সাম্প্রতিক সমীক্ষা বলছে, পৃথিবীতে অন্তত ১৫ শতাংশ মানুষ থাইরয়েডজনিত সমস্যায় ভোগেন। এই সমস্যা নতুন নয়। অধিকাংশ সময়ে মহিলারা বেশি আক্রান্ত হলেও মহিলা-পুরুষ নির্বিশেষে থাইরয়েডের সমস্যায় ভুগতে দেখা যায়। থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে না রাখলে ওজন বেড়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। তাই এই রোগ থাকলে জীবনযাপন কড়া নিয়মে বেঁধে দেন চিকিৎসকরা। তবে খাওয়াদাওয়ায় বিধিনিষেধ মেনে চলার পাশাপাশি নিয়ম করে করতে হবে কয়েকটি যোগাসন।

ভুজঙ্গাসন

প্রথমে উপুড় হয়ে দু’পা জোড়া করে সোজা রেখে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। এর পর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। মাথা ঘাড়ের দিকে হেলিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন এই ব্যায়ামটি করুন।

২) হলাসন

প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এ বার কোমরে ভর দিয়ে পা দু’টি ধীরে ধীরে উপরে তুলুন। পা যেন ৯০ ডিগ্রি কোণে থাকে। হাতের তালুতে চাপ দিয়ে পা দু’টিকে মাথার উপর দিয়ে পিছনের দিকে নিয়ে যান। এ বার পিঠ ধীরে ধীরে মাটি থেকে এমন ভঙ্গিতে তুলুন যাতে পায়ের আঙুলগুলি মাটি স্পর্শ করে। এ বার বুকের কাছে থুতনি নিয়ে আসুন।হাতুর তালু দিয়ে পিঠের ভর রাখুন। এই আসনটি প্রায় কিছু ক্ষণ ধরে রাখুন। তার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

৩) সর্বা‌ঙ্গাসন

হলাসনের মতোই এই আসনটি করার জন্যে প্রথম চিত হয়ে শুয়ে পড়ুন। তার পর পিঠের উপর ভর দিয়ে দু’হাতের তালুর সাহায্যে কোমর ও পা দুটি উপরে তুলে ধরুন। এ বার কনুই থেকে হাত ভাঁজ করে পিঠটা ছেড়ে দিন তালুর উপর। কাঁধ, কোমর, পায়ের পাতা যেন এক সরলরেখায় থাকে। বুকের সঙ্গে থুতনি স্পর্শ করে দৃষ্টি স্থির করে সরাসরি পায়ের পাতার দিকে তাকান। কিছু ক্ষণ এই অবস্থায় থাকুন। মিনিট দুয়েক পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Thyroid Exercise Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE