Advertisement
০২ মে ২০২৪
RSV Virus

বর্ষার মরসুমে শিশুদের মধ্যে আরএসভি ভাইরাসের প্রকোপ বাড়ে, কী ভাবে ঠেকাবেন অসুখ?

আরএসভি ভাইরাস মূলত সদ্যোজাত কিংবা তিন বছরের ছোট বয়সের শিশুদের শরীরেই এই ভাইরাস বাসা বাঁধে। ছোটদের শ্বাসযন্ত্রে খুব সহজেই আক্রমণ করে এই ভাইরাস। কোন উপসর্গ দেখে সাবধান হবেন?

 ছয় থেকে সাত দিনের মধ্যে উপসর্গ দেখা দেয়।

ছয় থেকে সাত দিনের মধ্যে উপসর্গ দেখা দেয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ১৭:১৩
Share: Save:

প্রতি বছরই বর্ষার মরসুমে দেশ জুড়ে শিশুরা রেসপিরেটরি সিন্সিটিয়াল ভাইরাস (আরএসভি)-এর সংক্রমণে ভোগে। আবহাওয়ার পরিবর্তনের কারণে এখন শিশুদের জ্বর হচ্ছে। বর্ষার মরসুমে শিশুর শরীরে আরএসভির সংক্রমণ হয়েছে কিনা বুঝবেন কী করে?এই ভাইরাস মূলত সদ্যোজাত কিংবা তিন বছরের ছোট বয়সের শিশুদের শরীরেই বাসা বাঁধে। ছোটদের শ্বাসযন্ত্রে খুব সহজেই আক্রমণ করে এই ভাইরাস। এই ভাইরাসের প্রভাবে শিশুদের শ্বাস নিতে সমস্যা হয়, ফলে শরীরে অক্সিজেনের ঘাটতি হয়। এই ভাইরাস আক্রমণ করলে ছয় থেকে সাত দিনের মধ্যে শিশুর শরীরে উপসর্গগুলি দেখা দিতে শুরু করে। মূলত বায়ুকণার মাধ্যমে এই ভাইরাস ছ়ড়ায়। কোভিডের মতোই সংক্রমিত ব্যক্তি কোনও জায়গা স্পর্শ করলে সেই জায়গা থেকেই রোগ ছড়িয়ে পড়ে। শিশুদের মধ্যে এই ভাইরাস দ্রুত ছড়ায়। কোন উপসর্গ দেখে সতর্ক হবেন?এই ভাইরাস আক্রমণ করলে তীব্র জ্বর আসে। সাধারণে জ্বরের সঙ্গে এই জ্বরের তফাত হল এ ক্ষেত্রে শিশুদের শ্বাস নিতে সমস্যা হয়। গলা ব্যথা, গলার কাছে ফুলে যাওয়া, শ্বাস নেওয়ার সময় শোঁ শোঁ আওয়াজ হওয়া— জ্বরের সঙ্গে এই উপসর্গগুলি দেখা দিলে সতর্ক হোন।

ছবি: সংগৃহীত।

প্রতিরোধ করবেন কী ভাবে?

১) শিশুদের সব সময়ে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। খুদে একটু বুঝতে শিখলে তাকে বার বার হাত ধোয়ানোর অভ্যাস করান। শিশুর কাছে যাওয়ার আগে, কিংবা ওর কোনও কাজ করার আগে বাবা-মাকেও হাত ধুতে হবে।

২) বাড়িতে কারও শ্বাসজনিত সমস্যা হলে কিংবা ঠান্ডা লাগলে তার থেকে শিশুকে দূরে রাখার ব্যবস্থা করুন।

৩) শিশুর ব্যবহারের জিনিজগুলি খুব ভাল করে পরিষ্কার করুন। ঘরবাড়ি নিয়মিত পরিষ্কার করুন।

৪) শিশুর কোনও বন্ধুর মধ্যে এমন সব উপসর্গ দেখলে ওর থেকেও খুদেকে দূরে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virus Health Fever Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE