Advertisement
২৩ জুলাই ২০২৪
water

Water after eating: খাওয়ার পরই জল খাচ্ছেন? বিপদ ডেকে আনছেন না তো

পুষ্টিবিদদের মতে, খাওয়ার সময় বা তার ঠিক আগে বা পরে জলে চুমুক দেওয়া ভাল নয়। খাওয়ার পরে খুব তাড়াতাড়ি জল পান করলে হজমে অসুবিধা হয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২২ ১৭:০২
Share: Save:

ভরপেট খাওয়াদাওয়া করার পর কিছুটা জল পান করার অভ্যাস আমাদের অনেকের মধ্যেই রয়েছে। তা ছাড়া অনেক সময় অভিভাবকেরাও বাচ্চাদের শেখান, খাবার খাওয়ার পর জল খেলে সেই খাদ্য তাড়াতাড়ি পৌঁছয় পাচনতন্ত্রে। অথচ বিশেষজ্ঞরা বলছেন অন্য কথা। তাঁদের মতে, খাদ্য গ্রহণের অব্যবহিত পরেই জল পান করা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হতে পারে।

বিশেষজ্ঞ এবং পুষ্টিবিদদের মতে, খাওয়ার সময় বা তার ঠিক আগে বা পরে জলে চুমুক দেওয়া ভাল নয়। কারণ আপনি যখন খাওয়ার আগে বা পরে খুব তাড়াতাড়ি জল পান করেন, তখন এটি আপনার হজমে অসুবিধা সৃষ্টি করে এবং দেহে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে তোলে।

খাওয়ার সময় বা তার ঠিক আগে বা পরে জলে চুমুক দেওয়া ভাল নয়।

খাওয়ার সময় বা তার ঠিক আগে বা পরে জলে চুমুক দেওয়া ভাল নয়।

খাবার আমাদের পাকস্থলীতে অপাচ্য অবস্থায় থেকে গেলে শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। এর ফলে বেশ কিছু সমস্যা দেখা দিতে পারে, যেমন ইউরিক অ্যাসিডের মাত্রা বৃদ্ধি, কোলেস্টের্ল বা ট্রাইগ্লিসারাইড বৃদ্ধি ইত্যাদি। অপাচ্য খাবার থেকে গ্লুকোজ চর্বিতে রূপান্তরিত হয় এবং শরীরে জমা হয়। এর থেকে মুক্তির জন্য সঠিক সময়ে জল পান করা জরুরি। তাই চিকিৎসকরা পরামর্শ দেন যে, খাওয়ার আগে এবং পরে উভয় ক্ষেত্রেই অন্তত আধ ঘণ্টা সময় জল না খেতে।

তাঁরা আরও বলেন যে, খাওয়ার ঠিক পরেই জল পান করলে খাবার হজম হতে যে স্বাভাবিক সময় লাগে তা বিঘ্নিত হয়। ফলে প্রত্যাশিত সময়ের থেকে দ্রুত ক্ষুধার্ত বোধ করে অতিরিক্ত খাওয়া হয়ে যায় অনেক সময়। যা মেদবাহুল্যের সৃষ্টি করে। এ ছাড়াও আমাদের পাকস্থলী জল শোষণে সমর্থ, কিন্তু খাদ্য গ্রহণের পরে অতিরিক্ত জল পান হজমের জন্য প্রয়োজনীয় উৎসেচকগুলির ঘনত্ব কমিয়ে দেয়। ফলে অম্বলের সমস্যা দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water Drinking water Digestive System
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE