Advertisement
২৭ এপ্রিল ২০২৪
water

Cold Water: ঠান্ডা জল ছাড়া মন ভরে না? এতে কোনও ক্ষতি হতে পারে কি

প্রাচীন চিকিৎসাশাস্ত্র অনুযায়ী, ঠান্ডা জল হজমের প্রতক্রিয়া দুর্বল করে দিতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২২ ২০:২৫
Share: Save:

ঠান্ডা জল গলায় না পড়লে মন ওঠে না। এমন অনেকেই আছেন। এমনকি শীতকালেও চাই ঠান্ডা জল। কিন্তু রোজ ঠান্ডা জল খেলে কী হয়, তা জানা আছে কি? প্রাচীন চিকিৎসাশাস্ত্র অনুযায়ী, ঠান্ডা জল হজমের প্রতক্রিয়া দুর্বল করে দিতে পারে। কারণ শরীরে ভিতরের যে উষ্ণতা প্রয়োজন হয় বিপাকক্রিয়ার জন্য, তা আর ধরে রাখা যায় না ঠান্ডা জল খেলে।

এ ছাড়াও আছে নানা ধরনের সমস্যা। ২০১৩ সালের একটি গবেষণায় ধরা পড়েছে, অতিরিক্ত ঠান্ডা জল বার বার খেলে খাদ্যনালী সঙ্কুচিত হয়ে পড়ে। ফলে খাবার কিংবা জল খাওয়ার সময়ে তা গিলতে অসুবিধা হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২০০১ সালে আর একটি গবেষণায় ধরা পড়েছে অন্য তথ্য। যাঁদের মাথাব্যথার সমস্যা আছে, তাঁদের একেবারেই ঠান্ডা জল খাওয়া উচিত নয়। কারণ তা মাথাব্যথার প্রবণতা আরও বাড়িয়ে দিতে পারে। পাশাপাশি, গলাতেও সমস্যা হতে পারে ঠান্ডা জল খেলে। গলাব্যথা, গলা ভেঙে যাওয়ার মতো সমস্যা অনেকেরই দেখা দেয়।

তবে শুধুই যে ক্ষতি হয় ঠান্ডা জল খেলে, এমনও নয়। কিছু উপকারিতাও রয়েছে। যেমন শরীরচর্চার আগে অল্প ঠান্ডা জল খেলে বাড়ে ব্যায়ামের গতি। অনেকে বলেন, ওজন কমানোর ক্ষেত্রে তাই সাহায্য করতে পারে ঠান্ডা জল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

water Drinking Exercise Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE