Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Health

Side Effects of Too Much Fruit Eating: শরীর সুস্থ রাখতে রোজ কতটা পরিমাণ ফল খাওয়া প্রয়োজন?

ফল খাওয়া অত্যন্ত স্বাস্থ্যকর একটি অভ্যাস। রোজ বেশি পরিমাণে ফল খাওয়ার অভ্যাসে জন্ম নিতে পারে নানা শারীরিক জটিলতা।

অনেকেই দ্রুত ওজন ঝরাতে ভরসা রাখেন ফলে।

অনেকেই দ্রুত ওজন ঝরাতে ভরসা রাখেন ফলে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২২ ১৫:২৩
Share: Save:

শরীর সুস্থ রাখতে সাহায্য করে ফল। মিনারেলস, ফাইবার, আয়রন, ভিটামিনের মতো পুষ্টিকর উপাদানে ভরপুরনানা রকম ফল। নিয়মিত ফল খাওয়ার অভ্যাস নানা শারীরিক সমস্যা থেকে দূরে রাখতে সাহায্য করে। তবে ফল খাওয়ারও একটি নির্দিষ্ট নিয়ম আছে। ফল স্বাস্থ্যকর একটি খাবার। দিনে একটি বা দুটি করে ফল খাওয়া শরীরের জন্য উপকারী। তাই বলে রোজ বেশি পরিমাণে ফল খাওয়ার অভ্যাসে জন্ম নিতে পারে নানা শারীরিক জটিলতা।

বেশি ফল খেলে কী কী সমস্যা দেখা দিতে পারে?

১) বেশির ভাগ ফলের মধ্যেই প্রচুর পরিমাণে ফ্রুক্টোজ থাকে। ফলের মধ্যে দিয়ে অতিরিক্ত ফ্রুক্টোজ শরীরে প্রবেশ করার ফলে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পায়। শরীরে বাড়তি মেদ জমতে থাকে। ফলে স্থূলতার সমস্যার সৃষ্টি হয়। এই সমস্যাগুলি ছাড়াও উচ্চ রক্তচাপ ও ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।

বেশি ফল খেলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

বেশি ফল খেলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। ছবি: সংগৃহীত

২) প্রয়োজনের অতিরিক্ত ফ্রুক্টোজ খেলে হজমের সমস্যা, পেটের গন্ডগোল দেখা দিতে পারে। ফল খেলে ইরিটেবল বাওয়েল সিন্ড্রোমে(আইবিপিএস) আক্রান্ত হওয়ার আশঙ্কাও থাকে। পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য, বদহজম, ডায়রিয়া— এই রোগের অন্যতম লক্ষণ। তাই সুস্থ থাকতে ফল খান। তবে পরিমাণ মতো। মাত্রাধিক নয়।

৩) অনেকেই দ্রুত ওজন ঝরাতে ভরসা রাখেন ফলে। অন্যান্য খাবারের পরিবর্তে সারা দিনে বেশি করে ফল খান। এতে ওজন কমার চেয়ে বেড়ে যেতে পারে। শুধু ফল খাওয়ার ফলে অন্যান্য খাবার থেকে পাওয়া পুষ্টি যেমন প্রোটিন, ওমেগা ৩, ক্যালশিয়াম শরীরে যাচ্ছে না। এই ধরনের খাদ্যাতালিকা মেনে চলার ফলে শরীর ভিতর থেকে দুর্বল হয়ে পড়ে।

কতটা পরিমাণ ফল খাওয়া শরীরের জন্য ভাল?

শরীর ভাল রাখতে ফল ছাড়াও অন্যান্য পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। দিনে বিভিন্ন রঙের ২-৩টি ফল খাওয়া শরীরের পক্ষে যথেষ্ট। প্রতি দিন অন্তত দু’কাপ ফল খেলেই ভাল থাকবে শরীর। তার চেয়ে বেশি ফল খেলে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Fruits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE