Advertisement
০৬ মে ২০২৪
Workout Routine

অনেক কষ্ট করে শরীরচর্চা করবেন বলে মনস্থ করেছেন, কখন কসরত করলে কাজ হবে বুঝতে পারছেন না?

শরীরচর্চার ফল পেতে সঠিক পদ্ধতি জানা যেমন জরুরি। তেমন কোন সময়ে শরীরচর্চা করছেন সেই বিষয়টিও সমান গুরুত্বপূর্ণ।

Image of Work out

ফল পেতে সঠিক পদ্ধতি জানা যেমন জরুরি, কোন সময়ে শরীরচর্চা করছেন, সে বিষয়টিও সমান গুরুত্বপূর্ণ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ২০:৩১
Share: Save:

সুস্থ থাকতে শরীরচর্চার কোনও বিকল্প নেই। কেউ বাড়িতে ইউটিউব ভিডিয়ো দেখেন, আবার কেউ জিমে গিয়ে ঘাম ঝরিয়ে শরীরচর্চা করেন। ঘরে-বাইরে নানা কাজের মধ্যে থেকে সময় বার করে শরীরচর্চা করবেন বলে মনস্থ করেছেন। শরীরচর্চার ফল পেতে সঠিক পদ্ধতি জানা যেমন জরুরি, তেমন কোন সময়ে শরীরচর্চা করছেন, সে বিষয়টিও সমান গুরুত্বপূর্ণ।

সন্ধ্যার পরও শরীরচর্চা করতে পারেন৷ কিন্তু এই সময়ে ব্যায়াম করলে অনেকেরই ঘুমের সমস্যা হয়৷ বিশেষ করে ভারী ব্যায়ামের ক্ষেত্রে। তবে বৈজ্ঞানিকদের মতে, আপনি যদি ব্যায়াম করার পরেই স্নান করে, খেয়েদেয়ে শুয়ে না পড়েন, তা হলে বিপদের আশঙ্কা কম৷ আবার অনেকেই ভাবেন সকালে ঘুম থেকে উঠেই ব্যায়ামটা সেরে ফেলতে পারলে সারা দিন আর ভাবনা থাকে না৷ সকালে ঘুম থেকে উঠে ব্যায়াম করতে অনেকেরই আবার আলস্য লাগে সে ক্ষেত্রে দুপুরে–বিকেলে–রাতে ব্যায়াম করলে মাঝেমধ্যেই ছেদ পড়ে যেতে পারে যদিও।

তা হলে কখন শরীরচর্চা করবেন?

সকালটা শরীরর্চার জন্য সর্বোত্তম সময় বলে মনে করা হয়, বিশেষ করে যখন সকালে খালি পেটে ব্যায়াম করা হয়। দীর্ঘ সময় ঘুমের পর সকালবেলা সকলেই তরতাজা থাকেন, তাই অনেক ক্ষণ শরীরচর্চা করলেও ক্লান্তি আসে না। বরং কাজ করার ইচ্ছা বাড়ে। সে বাড়ির কাজ হোক বা রোজের অফিসের দায়িত্ব, সবটাই অনেক ভাল ভাবে করা যায়। সকালের দিকে ব্যায়াম করার আরও একটি সুফল হল এতে খিদে বাড়ে। হজমও ভাল হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Workout Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE