Advertisement
০৮ মে ২০২৪
Diet Tips For Uric Acid Problem

কমবয়সিদের মধ্যেও বাড়ছে ইউরিক অ্যাসিডের সমস্যা! কোন কোন খাবার পাতে রাখলে বাড়বে বিপদ

কর্মব্যস্ত জীবন ও খাদ্যাভ্যাসে অনিয়মের যে সব অসুখকে আরও বড় আকারে ডেকে আনছে, তার মধ্যে অন্যতম হল রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যাওয়া। কোন সব্জি পাতে রাখলে এই সমস্যা আরও বাড়বে?

শরীরের বিভিন্ন অঙ্গে জমতে থাকে ইউরিক অ্যাসিড, তখনই গাঁটে গাঁটে শুরু হয় যন্ত্রণা।

শরীরের বিভিন্ন অঙ্গে জমতে থাকে ইউরিক অ্যাসিড, তখনই গাঁটে গাঁটে শুরু হয় যন্ত্রণা। ছবি-প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ১৫:৫৪
Share: Save:

পায়ের আঙুলে ব্যথা, গোড়ালিতে জ্বালা ভাব কিংবা শরীরের অস্থিসন্ধি ফুলে গিয়ে তীব্র যন্ত্রণা— এই সব শারীরিক অসুবিধা আমাদের কাছে নতুন নয়। কর্মব্যস্ত জীবন ও খাদ্যাভ্যাসে অনিয়মের যে সব অসুখকে আরও বড় আকারে ডেকে আনছে, তার মধ্যে অন্যতম হল রক্তে ইউরিক অ্যাসিডের মাত্রা বেড়ে যাওয়া। এমনিতে খাবার থেকে উৎপন্ন ইউরিক অ্যাসিড রক্তে মিশে তা কি়ডনিতে গিয়ে পৌঁছয়। কিডনি এই দূষিত পদার্থকে ছেঁকে মূত্রের মাধ্যেম দেহের বাইরে বার করে দেয়। কিন্তু শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা ভীষণ বেড়ে গেলে তখন কিডনির পক্ষে সেই অতিরিক্ত অ্যাসিডকে বার করা সম্ভবপর হয় না। ফলে শরীরের বিভিন্ন অঙ্গে জমতে থাকে ইউরিক অ্যাসিড, তখনই গাঁটে গাঁটে শুরু হয় যন্ত্রণা। অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাসই এর জন্য মূলত দায়ী। কোন কোন সব্জি পাতে রাখলে এই সমস্যা আরও বাড়বে?

ইউরিক অ্যাসিডের মাত্রা শরীরে বেশি থাকলে পালং শাক না খাওয়াই ভাল।

ইউরিক অ্যাসিডের মাত্রা শরীরে বেশি থাকলে পালং শাক না খাওয়াই ভাল। ছবি- সংগৃহীত

পালং শাক: পালং শাকে ভরপুর মাত্রায় ভিটামিন ও খনিজ থাকে। এ ছাড়াও থাকে অ্যান্টি-অক্সিড্যান্ট, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। পালং শাকে রয়েছে অক্সালেট যা শরীরে ইউরিক অ্যাসিডের মাত্রা বাড়ায়। তাই ইউরিক অ্যাসিডের মাত্রা শরীরে বেশি থাকলে এই শাক না খাওয়াই ভাল।

টম্যাটো: বাঙালি খাবারে টম্যাটোর চল খুব বেশি। ডাল থেকে পাঁঠার মাংস সবেতেই লাগে এই সব্জি। এতে ডায়েটরি ফাইবার বেশি মাত্রায় থাকে। টম্যাটোতেও অক্সালেটের মাত্রা বেশি। তাই ইউরিক অ্যাসিডের রোগীদের চিকিৎসকরা এই সব্জিটি না খাওয়ার পরামর্শ দেন।

ঢ্যাঁড়শ: অনেকেই ঢ্যাঁড়শ খেতে খুব ভালবাসেন। তবে এই সব্জি বেশি মাত্রায় খেলে রক্তে ইউরিক অ্যাসিড মাত্রা বেড়ে যেতে পারে। তাই ইউরিক অ্যাসিডের সমস্যা থাকলে ঢ্যাঁড়শ এড়িয়ে চলাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

uric acid Vegetables Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE