Advertisement
০৫ ফেব্রুয়ারি ২০২৩
Dry Fruits

যৌন আসক্তি কমেছে? বিবাহিত জীবনে সুখ ফেরাতে কোন বাদামে ভরসা রাখবেন

বিপাকহার বাড়াতে যেমন কার্যকর, তেমনই খারাপ কোলেস্টেরলকে ভাল কোলেস্টেরলে পরিবর্তন করা, লিপিডের স্তরকে নামিয়ে রাখার কাজেও লাগে বাদাম। কী কারণে রোজের ডায়েটে রাখবেন বিভিন্ন রকম বাদাম?

রোজের ডায়েটে কোন কোন বাদাম না রাখলেই নয়?

রোজের ডায়েটে কোন কোন বাদাম না রাখলেই নয়?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২২ ১২:৪১
Share: Save:

অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস ও অনিয়মিত জীবনযাপনের হাত ধরে শরীরে জমে বাড়তি মেদ। ফ্যাট কমানোর চেষ্টায় যোগ হয় ডায়েট, প্রয়োজনীয় শরীরচর্চাও। কিন্তু চিকিৎসক ও পুষ্টিবিদদের সাহায্য না নিয়ে নিজের বেছে নেওয়া ডায়েটে থেকে যায় অনেক ভুলভ্রান্তি। তাই শরীরে মেদ জমার ভয় অনেক উপকারী ফ্যাটকেও আমরা অজান্তেই বাদ দিয়ে ফেলি। ভুল হয় এখানেই। সাময়িক ভাবে ওজন কমলেও সেই ওজন টিকিয়ে রাখা মুশকিল হয়ে যায়। কিছু ফ্যাট জাতীয় খাবার আমাদের শরীরের জন্য প্রয়োজন। ফ্যাটের চাহিদা মেটাতে এ সব খাবারে ভরসা রাখতেই হয়।

Advertisement

পুষ্টিবিদদের মতে, এমন কিছু ফ্যাট জাতীয় খাবার রয়েছে, যা ডায়েটে যোগ করলে মেদ তো বাড়েই না, উল্টে তা কমাতে সাহায্য করে। বিশেষ করে বাদাম-সহ কিছু ড্রাই ফ্রুটস। অনেকের ধারণা বাদাম ও ড্রাই ফ্রুটস বোধ হয় মেদ বাড়িয়ে তোলে। কিন্তু নিয়ম মেনে ও প্রতি দিনের ডায়েটে এদের রাখলে মেদ কমাতে এরা প্রভূত উপকার করে। বিপাকহার বাড়াতে যেমন কার্যকর, তেমনই খারাপ কোলেস্টেরলকে ভাল কোলেস্টেরলে পরিবর্তন করা, লিপিডের স্তরকে নামিয়ে রাখার কাজেও লাগে বাদাম। কেবল ওজন ঝরাতেই নয়, আর কী কী কারণে রোজের ডায়েটে রাখবেন বিভিন্ন রকম বাদাম?

কাজু: খারাপ কোলেস্টেরলকে ভাল কোলেস্টেরলে পরিবর্তিত করা এর অন্যতম কাজ। এ ছাড়া, শরীরের প্রয়োজনীয় ফ্যাটের জোগানও কিছুটা মিটিয়ে দিতে পারে কাজুবাদাম। যাঁরা অনিদ্রার সমস্যায় ভোগেন তাঁদের রোজের ডায়েটে ৪-৫ টা কাজু রাখা যেতেই পারে।

আমন্ড: আমন্ড বা কাঠবাদামের শরীরে উপকারী কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। এ ছাড়া, শরীরের বিপাকহার বাড়িয়ে মেদ ঝরাতে সাহায্য করে। কাঠবাদামে থেকে ভিটামিন ই, তাই ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও নিয়মিত আমন্ড বাদাম খেতে পারেন। প্রতি দিন ডায়েটে ৭-৮টি আমন্ড রাখার পরামর্শ দেন পুষ্টিবিদরা।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আখরোট: আখরোট ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডে ভরপুর। মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে আখরোটের জুড়ি মেলা ভার। এতে আনস্যাচুরেটেড ফ্যাট ও প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড থাকায় শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়তে দেয় না। এ ছাড়া, এতে আলফা লিনোলেনিক অ্যাসিড থাকায় তা হজমশক্তি বাড়িয়ে শরীরের মেদ ঠেকাতে বিশেষ কাজে আসে।

পেস্তা: প্রচুর ভিটামিন ও খনিজের উৎস তো বটেই, এ ছাড়া পেস্তার অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরের বিপাকহার বাড়ায়। রক্তচাপের মাত্রাও নিয়ন্ত্রণ করে। যৌন উত্তেজনা বাড়াতেও পেস্তার উপর নির্ভর করতে পারেন। চুলের বৃদ্ধি বাড়াতেও নিয়মিত এই বাদাম খেতে পারেন। প্রতি দিন ৫-৬টি পেস্তা তাই রাখুন ডায়েটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.