Advertisement
২৬ এপ্রিল ২০২৪
diabetes

Diabetes: কোন বয়স থেকে শুরু করতে হবে নিয়মিত ডায়াবিটিস পরীক্ষা?

গুপ্ত ঘাতকের মতো হানা দেয় ডায়াবিটিস। তাই আগে থেকেই হতে হবে সতর্ক। সময় থাকতে শুরু করতে হবে পরীক্ষা।

ডায়াবিটিস নিয়ন্ত্রণে কবে থেকে করতে হবে পরীক্ষা?

ডায়াবিটিস নিয়ন্ত্রণে কবে থেকে করতে হবে পরীক্ষা? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২২ ০৮:৪৫
Share: Save:

আন্তর্জাতিক ডায়াবিটিস ফেডারেশনের সাম্প্রতিক রিপোর্ট বলছে, বর্তমানে গোটা বিশ্বে ডায়াবিটিস রোগীর সংখ্যা প্রায় ৫৪ কোটি। ডায়াবিটিস বা মধুমেহ এমন একটি রোগ যা অধিকাংশ সময় হানা দেয় রোগীর অজান্তেই। যখন ধরা পড়ে তখন ক্ষতি হয়ে যায় অনেকটা। পাশাপাশি ডায়াবিটিস একা আসে না, ডেকে আনে আরও হরেক রকমের সমস্যা। দৈনন্দিন জীবনযাত্রা ও খাদ্যাভ্যাস এই রোগ নিয়ন্ত্রণে অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই যত তাড়াতাড়ি রোগ নির্ণয় করা যায় তত সুবিধা হয় চিকিৎসায়।

কিন্তু ডায়াবিটিস রয়েছে কি না, তা পরীক্ষা করতে হবে কোন বয়স থেকে? এত দিন মনে করা হত, ৪৫ বছর বয়স হয়ে গেলেই উপসর্গ থাক বা না থাক, প্রতি তিন বছর অন্তর ডায়াবিটিস পরীক্ষা করা প্রয়োজন। কিন্তু এখন আর ৪০ পর্যন্ত অপেক্ষা করা উচিত হবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। আমেরিকান ডায়াবিটিস অ্যাসোসিয়েশন বলছে, তিন দশক আগেও শিশু ও তরুণ-তরুণীদের দেহে এই রোগ ছিল অত্যন্ত বিরল। কিন্তু গত তিন দশকে এই ছবি বদলে গিয়েছে। অপেক্ষাকৃত কম বয়সেও দেখা দিচ্ছে ডায়াবিটিস। তাই এখন আর ৪৫ পর্যন্ত অপেক্ষা করা চলবে না। বয়স ২৫ পেরোলেই নিয়মিত করাতে হবে ডায়াবিটিস পরীক্ষা।

কিন্তু কেন বাড়ছে ডায়াবিটিসের প্রকোপ? ডায়াবিটিসের এই বাড়বাড়ন্তর পিছনে অন্যতম সবচেয়ে বড় কারণ স্থূলতা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, প্রায় ৮০ শতাংশ ক্ষেত্রে ডায়াবিটিসের প্রাথমিক কারণ এটি। পাশাপাশি অলস জীবনযাপন, দিন-রাত প্রক্রিয়াজাত খাবার খাওয়াও অল্প বয়সিদের মধ্যে ডায়াবিটিস বৃদ্ধির অন্যতম কারণ বলে মত বিশেষজ্ঞদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

diabetes test age
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE