Advertisement
২০ এপ্রিল ২০২৪
Peanuts

Peanuts: কাঁচা না ভাজা? কী ভাবে বাদাম খেলে মিলবে উপকার

কাঁচা বাদামে থাকে ফ্যাট, কার্বোহাইড্রেট, ভিটামিনের মতো নানা উপাদান। এ সব পুষ্টিগুণ কি নষ্ট হয়ে যায় ভাজা বাদাম খেলে?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২১ ১৫:২৬
Share: Save:

বাদাম খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। অনেকেই সকালে এক মুঠো জলে ভেজানো কাঁচা বাদাম খেয়ে থাকেন। চিনা বাদাম সহজলভ্য। তাই সেটি খাওয়ার চলই বেশি। কিন্তু চিনা বাদাম ভাজা খেলে কি আর সেই উপকারগুলি পাওয়া যায় না? কী মনে করেন পুষ্টিবিদরা?

গবেষকরা দেখেছেন, যাঁরা নিয়মিত কাঁচা বাদাম খেয়ে থাকেন, তাঁদের শরীরে নানা পুষ্টিকর উপাদান প্রবেশ করে। তার প্রভাবে কমে রোগ প্রতিরোধ ক্ষমতা। কাঁচা বাদামের পুষ্টিগুণ হাড়ের জোর বাড়ায়। পাশাপাশি, মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়, ক্যানসারের আশঙ্কাও দূরে রাখে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কাঁচা বাদামে থাকে ফ্যাট, কার্বোহাইড্রেট, ভিটামিনের মতো নানা উপাদান। এ সব মিলে কাজের ক্ষমতাও বাড়ায়। রোজ যদি অল্প করে কাঁচা বাদাম খাওয়া যায়, তা হলে কর্মক্ষমতা এক বারে অনেকটা বেড়ে যেতে পারে।

এ সব পুষ্টিগুণ কি নষ্ট হয়ে যায় ভাজা বাদাম খেলে?

তেমনও নয়, বলে বক্তব্য গবেষকদের। ভাজা বাদামেও মিলবে উপকারিতা। ভাজা বাদামে থাকে ভাল কোলেস্টেরল। সঙ্গে থাকে প্রোটিন এবং ফাইবার। তাই ভাজা বাদাম খেলে বদহজমের সমস্যা দূর হয়। রক্তের শর্করার মাত্রা এবং রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। ভাজা বাদাম খেলে দাঁতের ক্ষয়ও কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Peanuts Health Benefit Food Nutrition
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE