Advertisement
০৯ মে ২০২৪
Almond

ছিপছিপে হবেন বলে ব্যায়াম তো করছেন, শরীরচর্চার পরে কী খেলে দ্রুত রোগা হওয়া সম্ভব?

ব্যায়াম শেষে সাধারণত কলা, প্রোটিন শেকের মতো কিছু খাবারের উপরেই ভরসা রাখার কথা বলেন পুষ্টিবিদরা। কিন্তু সাম্প্রতিক গবেষণা এক নতুন তথ্য দিচ্ছে।

শরীরচর্চার পর পুষ্টিবিদরা প্রোটিন জাতীয় খাবার খাওয়ার কথা বলে থাকেন।

শরীরচর্চার পর পুষ্টিবিদরা প্রোটিন জাতীয় খাবার খাওয়ার কথা বলে থাকেন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৪:৩৯
Share: Save:

ওজন কমানোর ক্ষেত্রে শরীরচর্চার পর কী খাচ্ছেন, সেটা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। কারণ, ব্যায়ামের পর শরীর থেকে ঘাম ঝরে যায়। শরীর অনেক বেশি দুর্বল হয়ে পড়ে। শরীরচর্চার পর পুষ্টিবিদরা তাই প্রোটিন জাতীয় খাবার খাওয়ার কথা বলে থাকেন। ব্যায়াম শেষে সাধারণত কলা, প্রোটিন শেকের মতো কিছু খাবারের উপরেই ভরসা রাখেন পুষ্টিবিদরা। তবে সাম্প্রতিক একটি গবেষণা জানাচ্ছে, অন্য কোনও খাবার নয়, শরীরচর্চার পর কাঠবাদাম খেলেই সবচেয়ে বেশি উপকার পাবেন।

ড্রাই ফ্রুটস হিসাবে কাঠবাদামের জনপ্রিয়তা কম নয়। অনেকেই সকালে ভেজানো কাঠবাদাম খান। ওজন কমানো থেকে শুরু করে ত্বকের যত্ন— সবেতেই কাঠবাদামের জুড়ি মেলা ভার। কিন্তু শরীরচর্চার পর কাঠবাদাম খেলে কী কী উপকার পাওয়া যায়?

সাম্প্রতিক একটি গবেষণা জানাচ্ছে, অন্য কোনও খাবার নয়, শরীরচর্চার পর কাঠবাদাম খেলেই সবচেয়ে বেশি উপকার পাবেন।

সাম্প্রতিক একটি গবেষণা জানাচ্ছে, অন্য কোনও খাবার নয়, শরীরচর্চার পর কাঠবাদাম খেলেই সবচেয়ে বেশি উপকার পাবেন। ছবি: সংগৃহীত

শরীর চাঙ্গা রাখা

শরীরচর্চার সময়ে শরীর থেকে প্রচুর পরিমাণে ঘাম বেরিয়ে যায়। এর ফলে শরীর ভিতর থেকে দুর্বল হয়ে প়ড়ে। ক্লান্তি ঘিরে ধরে। অন্য কোনও কাজেও গতি পাওয়া যায় না। এই সময়ে ভিতর থেকে চনমনে থাকতে সাহায্য করবে কাঠবাদাম। রোগা হওয়ার জন্য যাঁরা কঠোর শরীরচর্চা করছেন, তাঁরাও ভরসা রাখতে পারেন কাঠবাদামে।

প্রোটিনের ঘাটতি পূরণ করে

শরীরের একটি অপরিহার্য উপাদান হল প্রোটিন। সামগ্রিক সুস্থতার ভিত্তি হল প্রোটিন। কাঠবাদাম হল প্রোটিনের সমৃদ্ধ উৎস। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে হৃদ্‌যন্ত্র ভাল রাখা— সবেতেই প্রোটিনের ভূমিকা অনবদ্য। শরীরচর্চার পর প্রোটিন খাওয়ার প্রয়োজন হয়। একটি কাঠবাদামে রয়েছে ৬ গ্রাম প্রোটিন।

ভিটামিন বি-র জোগান দেয়

কাঠবাদামে ভরপুর পরিমাণে ভিটামিন বি রয়েছে। এই ভিটামিনের অভাবে শারীরিক দুর্বলতা দেখা দেয়। চোখের সমস্যা হয়। শরীর চাঙ্গা রাখতেও এই ভিটামিনের দরকার রয়েছে। কাঠবাদামে রয়েছে রিবোফ্ল্যাভিন এবং নিয়াসিনের মতো উপকারী উপাদান। শরীরের যত্ন নিতে এই দু’টি উপাদান দারুণ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Almond Weight Loss Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE