Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

Exercising: দল বেঁধে ব্যায়াম করা কেন ভাল? কী বলছে গবেষণা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৫ ডিসেম্বর ২০২১ ২০:০০
দল বেঁধে শরীরচর্চায় সুফল বেশি।

দল বেঁধে শরীরচর্চায় সুফল বেশি।
ছবি: সংগৃহীত

কথায় বলে ‘দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ’। এ কথা খাটে শরীরচর্চার ক্ষেত্রেও। যদি সত্যিই দল বেঁধে শরীরচর্চা করা যায়, তবে জয় একেবারে নিশ্চিত। অন্তত আমেরিকার একটি গবেষণায় মিলেছে এমনই তথ্য।

একা করুন বা একসঙ্গে, শরীরচর্চায় সুফল মিলবে সব ক্ষেত্রেই। কিন্তু অনেকে মিলে শরীরচর্চা করলে মিলতে পারে বাড়তি সুবিধা। জানাচ্ছে ৬৯ জন শিক্ষানবীশ চিকিৎসকের উপর করা একটি গবেষণার ফল।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


প্রথমে ৬৯জন অংশগ্রহনকারীকে তিনটি দলে ভাগ করেন গবেষকরা। প্রথম ভাগকে দলবদ্ধ ভাবে এবং দ্বিতীয় ভাগকে একক ভাবে শরীরচর্চা করতে বলা হয়। তৃতীয় ভাগের সবাইকে বলা হয় শরীরচর্চার বদলে স্বাভাবিক দৈনন্দিন কাজকর্ম বজায় রাখতে। প্রায় ১২ সপ্তাহ অংশগ্রহণকারীদের পর্যবেক্ষণ করেন গবেষকরা।

গবেষণার শেষে পাওয়া তথ্য অনুসারে শারীরিক ও মানসিক দিক থেকে তৃতীয় ভাগের থেকে অনেক বেশি সুস্থ ছিলেন প্রথম দুই ভাগের অংশগ্রহণকারীরা। তবে দ্বিতীয় ভাগের থেকেও বেশি সুফল পান প্রথম ভাগের ব্যক্তিরা। যাঁরা দলবদ্ধ ভাবে শরীরচর্চা করেছেন, তাঁদের মধ্যে ক্লান্তি, অবসাদ, শারীরিক দুর্বলতা— সবই ছিল কম।
গবেষকদের মতে একসঙ্গে শরীরচর্চা করেছেন যাঁরা, তাঁদের শরীরে সুখানুভূতির হরমোন বা এন্ডরফিনের ক্ষরণ হয়েছে বেশি। ফলে বেড়েছে সহ্যশক্তি, কমেছে মানসিক চাপ। দলগত ক্রীড়াতেও কার্যত একই ঘটনা ঘটে বলে ধারণা গবেষকদের।
কেউ কেউ আবার এই গবেষণার ফলকে জিনের বিবর্তনের সঙ্গে এক করে দেখতে চান। তাঁদের মতে যে সামাজিক চাহিদায় দল বেঁধেছিল আদিম মানুষ, তার প্রভাব রয়েছে জিনের পরিব্যক্তির উপর। তাই দলবদ্ধ ভাবে করা যে কোনও অনুশীলনেই মিলতে পারে অনুরূপ ফল।

আরও পড়ুন

Advertisement