Advertisement
০২ মে ২০২৪
Dry Red Chilli

Health Benefits of Red Chillies: ৫ রোগ: দূর হবে শুকনো লঙ্কার ঝাঁজে

ডালে ফোড়ন থেকে, খাসির মাংসের ঝোল— সবেতে শুকনো লঙ্কা লাগবেই। অনেকের ধারণা, বেশি শুকনো লঙ্কা খেলে পেটের অসুখ হয়।

শুকনো লঙ্কায় প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি থাকে।

শুকনো লঙ্কায় প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি থাকে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২২ ০৬:০৮
Share: Save:

শুকনো লঙ্কা ছাড়া রান্নায় স্বাদ বা রং, কোনটিই আসে না। ডালে ফোড়ন থেকে, খাসির মাংসের ঝোল— সবেতে শুকনো লঙ্কা লাগবেই। অনেকের ধারণা, বেশি শুকনো লঙ্কা খেলে পেটের অসুখ হয়। তবে বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকি কমাতে প্রতিদিন পাতে রাখুন শুকনো লঙ্কা রাখা যেতেই পারে। সুস্বাস্থ্যের জন্য শুকনোর লঙ্কার নানা গুণ।

শরীরে কী ভাবে প্রভাব ফেলে শুকনো লঙ্কা?

১) চোখ ভাল রাখে: শুকনো লঙ্কায় থাকে ভিটামিন এ, যা চোখের জন্য খুব উপকারী। রেটিনার কোষের ক্ষয় আটকায়। দৃষ্টি শক্তি বাড়াতেও সাহায্য করে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: শুকনো লঙ্কায় প্রচুর পরিমাণে ভিটামিন এ ও সি থাকে। এই লঙ্কা নাসিকাপথ পরিষ্কার করে। অন্ত্র, মূত্রনালী ও ফুসফুসে কোনও সংক্রমণের ঝুঁকিও কমায়।

৩) ব্যথা কমায়: বাতের ব্যথায় শুকনো লঙ্কা দারুণ কাজ দেয়। শুকনো লঙ্কায় থাকা ক্যাপসাইসিন যে কোনও ধরনের পেশীর ব্যথা, গাঁটের ব্যথা ও অস্টিও-আর্থারাইটিসের যন্ত্রণা কমায়। ঠান্ডা লেগে গলা ব্যথা করলেও শুকনো লঙ্কা খেলে উপশম পাওয়া যায়।

৪) রক্তচাপ নিয়ন্ত্রণ করে: শুকনো লঙ্কা কোলেস্টেরল কমায়। অনুচক্রিকাকে জমাট বাঁধতে দেয় না। রক্তে ট্রাইগ্লিসারাইডের মাত্রাও নিয়ন্ত্রণে রাখে। ধমনীকে প্রসারিত করে। যার ফলে কমে রক্তচাপ। কমে হৃদ্‌রোগ ও স্ট্রোকের ঝুঁকিও।

৫) যৌন উদ্দীপনা বাড়ায়: শুকনো লঙ্কায় থাকা ক্যাপসাইসিন যৌন উত্তেজনা বাড়িয়ে তোলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dry Red Chilli Health Tips Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE