Advertisement
১৮ মে ২০২৪
Health Tips

মাংস রান্না করার আগে কোন বিষয়ে খেয়াল রাখা জরুরি? কী বলছে গবেষণা?

বাড়িতে মুরগির মাংস রান্না করার সময় প্রত্যেকেই যতটা সম্ভব ধুয়ে পরিষ্কার করে তবেই রান্না করেন। যদিও বিষয়টি নিয়ে এ বার প্রশ্ন উঠেছে।

বাড়িতে মুরগির মাংস রান্না করার সময় প্রত্যেকেই যতটা সম্ভব ধুয়ে পরিষ্কার করে তবেই রান্না করেন।

বাড়িতে মুরগির মাংস রান্না করার সময় প্রত্যেকেই যতটা সম্ভব ধুয়ে পরিষ্কার করে তবেই রান্না করেন। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১৬:৫৫
Share: Save:

রান্না করার আগে যে কোনও কিছু ধুয়ে নেওয়ার অভ্যাস আমাদের পুরনো। ফল হোক কিংবা শাকসব্জি, মাছ হোক বা মাংস— ভাল করে না ধুয়ে রান্না করলে জীবাণুর সংক্রমণ বাড়ে, এউ ধারণাই বেশির ভাগ মানুষের রয়েছে। কোভিডের পর থেকে তো আমরা আরও বেশি সচেতন হয়েছি এই বিষয় নিয়ে। বাড়িতে মুরগির মাংস রান্না করার সময় প্রত্যেকেই যতটা সম্ভব ধুয়ে পরিষ্কার করে তবেই রান্না করেন। যদিও বিষয়টি নিয়ে এ বার প্রশ্ন উঠেছে।

‘দ্য কনভারসেশন’ এর একটি প্রতিবেদন অনুযায়ী দ্য সেন্টার ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, ‘‘রান্না করার আগে কাঁচা মুরগি ধুয়ে ফেললে সংক্রমণের আশঙ্কা উল্টে বাড়ে। কারণ মুরগি ধোয়ার ফলে রান্নাঘরের চারপাশে বিপজ্জনক ব্যাক্টেরিয়া ছড়িয়ে পড়তে পারে। মুরগির মাংসে থাকা জীবাণু একমাত্র রান্না করলে তার পরই নষ্ট হয়ে যায়। ধুয়ে নিলে এই জীবাণু মোটেই নষ্ট হয় না। বরং জলের তলায় কাঁচা মাংস ধোয়ার সময় তার মধ্যে থাকা জীবাণু অন্যত্র ছড়িয়ে পড়ে বিপদ বাড়ায়।’’

বিজ্ঞানীদের মতে, মুরগি থেকে সাধারণত দুটি কারণে শরীরে সমস্যা হয়। ক্যাম্পাইলোব্যাক্টর এবং সালমোনেলা নামে দুটি ব্যাকটেরিয়ার কারণেই পেটের সমস্যা শুরু হয়। এই ব্যাক্টেরিয়া সাধারণত কাঁচা মুরগিতেই পাওয়া যায়। কাঁচা মুরগি ধুলে রান্নাঘরের সর্বত্র ছড়িয়ে পড়ে এই ব্যাক্টেরিয়াগুলি, যার কারণে রোগের ঝুঁকি বেড়ে যায়। কাজেই মুরগির মাংস রান্না করার আগে বিষয়টি প্রত্যেকের মাথায় রাখা উচিত।

মুরগির মাংস রান্নার সময় যেন ভাল ভাবে সেদ্ধ হয়, সে বিষয়ে সতর্ক থাকুন।

মুরগির মাংস রান্নার সময় যেন ভাল ভাবে সেদ্ধ হয়, সে বিষয়ে সতর্ক থাকুন। ছবি: সংগৃহীত।

সুরক্ষার জন্য কী কী সতর্কতা নেবেন?

১) মুরগির মাংস রান্নার সময় যেন ভাল ভাবে সেদ্ধ হয়, সে বিষয় সতর্ক থাকুন।

২) সব্জি কাটার সময় যে ছুরি বা চপার বোর্ড ব্যবহার করেছিলেন তাই দিয়ে মুরগি কাটছেন? ব্যবহারের পর সেগুলি ভাল করে জীবাণুমুক্ত করুন।

৩) কাঁচা মাংস রেখেছিলেন এমন কোনও পাত্রে রান্না করা মুরগি একেবারেই রাখবেন না। এ ব্যাপারে অতিরিক্ত সতর্ক থাকা প্রয়োজন।

৪) বাসনপত্র এবং ছুরি ধোয়ার পাশাপাশি ভাল করে সাবান দিয়ে নিজের হাতও ধুয়ে নিন। তার পর অন্য কাজ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Tips Chicken
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE