Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Tea

Bad effects of Tea snacks: চায়ের সঙ্গে ‘টা’ না হলে বাঙালির চলে না, কিন্তু কোনগুলি মারাত্মক ক্ষতিকর

এমন কিছু খাবার আছে যেগুলি চায়ের সঙ্গে খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। বদহজম, অম্বল, কোষ্ঠকাঠিন্যের মতো নানা সমস্যার আশঙ্কা থেকে যায়।

এমন কিছু খাবার আছে যেগুলি চায়ের সঙ্গে খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

এমন কিছু খাবার আছে যেগুলি চায়ের সঙ্গে খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৩৪
Share: Save:

সকাল শুরু হলেই এক কাপ চায়ে চুমুক না দিলে আলসেমি যেন কাটতেই চায় না বাঙালির। বিকালে সান্ধ্য আড্ডাতেও চায়ের গুরুত্ব অপরিসীম। তবে চায়ের সঙ্গে চপ, সিঙ্গারা, চানাচুরের মতো মুখরোচক ‘টা’ না থাকলেও ব্যাপারটা ঠিক জমে না। কিন্তু চায়ের সঙ্গে কিছু খাবারে বিধিনিষেধ রয়েছে। এমন কিছু খাবার আছে যেগুলি চায়ের সঙ্গে খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। বদহজম, অম্বল, কোষ্ঠকাঠিন্যের মতো নানা শারীরিক সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কাও থেকে যায়।

ময়দার তৈরি খাবার

চায়ের সঙ্গে ময়দার তৈরি বিস্কুট খাওয়ার চল তো সেই কবে থেকে চলে আসছে। মেরি হোক কিংবা বেকারি, চায়ে ডুবিয়ে খাওয়ার মধ্যেই আলাদাই আনন্দ জড়িয়ে থাকে। চিকিৎসকরা বলছেন, চায়ের সঙ্গে ময়দার তৈরি বিস্কুট বা অন্য কোনও খাবার না খাওয়াই ভাল। কারণ এই অভ্যাস হজমজনিত নানা সমস্যার সৃষ্টি করতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কাঁচা খাবার

চায়ের সঙ্গে ‘টা’ হিসাবে অনেকেই ভুট্টা, স্যালাড, স্প্রাউটসের মতো কাঁচা কিছু খাবার রাখেন। এই অভ্যাস শরীরের জন্য একেবারেই ভাল নয়। এতে পেটের নানা গন্ডগোল দেখা দিতে পারে।

ঠান্ডা পানীয়

চা পানের আগে বা পরে ঠান্ডা কোনও পানীয় না খাওয়াই ভাল। গরম চা খাওয়ার পরেই ঠান্ডা কোনও পানীয় পেটের উপর বিরূপ প্রভাব ফেলে। বদহজম বা অম্বলের মতো সমস্যাও দেখা দিতে পারে।

টক জাতীয় খাবার
দুধ চা বা লিকার চায়ের পরিবর্তে অনেকের পছন্দ তালিকার শীর্ষে থাকে লেবু চা। চায়ের মধ্যে লেবুর রস মেশানোর ফলে শরীরের পরিপাক ক্রিয়া অস্বাভাবিক আচরণ শুরু করে। এই লেবু চা খাওয়ার সঙ্গে সঙ্গে মুখের ভেতর অনেকেই টক টক স্বাদ অনুভব করেন। অম্বল হয়ে গেলে মূলত এই রকম হয়ে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE