Advertisement
০৬ মে ২০২৪
Yoga for Kids

৩ যোগাসন: শীতকালে শিশুকে ফিট রাখতে করাতে পারেন

শীতে শিশুকে সুস্থ রাখতে ভরসা হতে পারে যোগাসন। শীতে কোন আসনগুলি করলে সুস্থ থাকবে শিশু?

Yoga asanas to keep your child active in winter.

শিশুকে শীতে ফিট রাখবে যে যোগাসনগুলি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ১৭:২৩
Share: Save:

শীতে প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ফলে সর্দি-কাশি, জ্বর সহজেই হানা দেয় শরীরে। বিশেষ করে শিশুরা শীতে খুব তাড়াতাড়ি কাবু হয়ে পড়ে। ঠান্ডা লাগার সমস্যা কিছুতেই ছেড়ে যেতে চায় না খুদেদের। তা ছাড়া শীতের আমেজ পড়তেই খেলাধুলো, ছুটোছুটিও খানিক বন্ধ। ফলে রোগের সঙ্গে লড়াই করার শক্তি শীতে অনেকটাই হারিয়ে ফেলে খুদেরা। শীতে শিশুকে সুস্থ রাখতে বরং ভরসা হতে পারে যোগাসন। শীতে কোন আসনগুলি করলে সুস্থ থাকবে শিশু?

বালাসন

শীতে চনমনে থাকতে শিশুরা এই যোগাসনটি করতে পারে। এটি করতে প্রথমে হাঁটু মুড়ে গোড়ালির উপর বসতে হবে। শরীরটা এমন ভাবে বেঁকাতে হবে, যাতে বুক যেন উরুতে ঠেকে। মাথা থাকবে মেঝেতে। হাত দুটো সামনের দিকে মেলে দিতে হবে।

Yoga asanas to keep your child active in winter.

সুখাসন। ছবি: সংগৃহীত।

সুখাসন

প্রথমে শিরদাঁড়া সোজা রেখে পা সামনের দিকে ছড়িয়ে বসতে হবে। এ বার হাঁটু বেঁকিয়ে নিয়ে বাঁ দিকের পা ডান দিকের হাঁটুর তলায় রাখতে হবে। তার পর ডান দিকের পা বাঁ দিকের হাঁটুর তলায় রাখতে হবে। এ বার হাতের তালু দু’টি হাঁটুর উপরে রাখতে হবে। মাথা, ঘাড় ও শিরদাঁড়া যেন এক সরলরেখায় থাকে। সোজাসুজি তাকিয়ে স্বাভাবিক শ্বাস নিতে হবে।

শবাসন

সবচেয়ে সহজ একটি আসন। এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পা দু’টি লম্বা করে ছড়িয়ে দিতে হবে। দু’টি হাত থাকবে শরীরের পাশে। হাতের তালু দু’টি শিথিল করে রাখতে হবে। চোখ বন্ধ থাকবে। বেশ কিছু ক্ষণ এ ভাবে থাকার পর ধীরে ধীরে উঠে বসলেই হবে। নিয়ম করে এই আসনগুলি করলে মন, মাথা এবং শরীর শান্ত থাকবে। শীতে ফিটও থাকবে খুদে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Yoga Benefits Winter Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE