Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Yoga

World Yoga Day 2022: মা হতে চান? কোন আসনে মিলতে পারে সুফল

ওজন বেশি হলেই গর্ভধারণ করা যায় না, এমনটা একবারেই নয়। তবে অন্তঃসত্ত্বা অবস্থায় ওজন বেশি হলে নানা প্রকার শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

অন্তঃসত্ত্বা অবস্থায় বাড়তি ওজন ভ্রূণ নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকিও বেড়ে যায়।

অন্তঃসত্ত্বা অবস্থায় বাড়তি ওজন ভ্রূণ নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকিও বেড়ে যায়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ০৯:৩৯
Share: Save:

সন্তানধারণের পরিকল্পনা করছেন? বেশি ওজন কি সেই পরিকল্পনায় বাধা তৈরি করতে পারে? চিকিৎসকদের মতে, ওজন বেশি হলেই গর্ভধারণ করা যায় না, এমনটা একবারেই নয়। তবে অন্তঃসত্ত্বা অবস্থায় ওজন বেশি হলে নানা প্রকার শারীরিক সমস্যা দেখা দিতে পারে। অতিরিক্ত ওজন রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। উচ্চ রক্তচাপের সমস্যাও দেখা যায় এই কারণে। অন্তঃসত্ত্বা অবস্থায় বাড়তি ওজন ভ্রূণ নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকিও বেড়ে যায়।

তাই সন্তানধারণের আগে ওজন বাগে আনা ভীষণ জরুরি। কোন কোন যোগাসন করলে ওজন নিয়ন্ত্রণে থাকবে? রইল তার হদিস।

১) ভুজঙ্গাসন: মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দু’পাশে রাখুন। কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীর ধীরে ধীরে উপরের দিকে তুলুন। মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন অন্তত পক্ষে ৩-৪ বার এই আসনটি করতে পারেন। পেটের মেদ ঝরাতে সাহায্য করে এই আসন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) ত্রিকোনাসন: প্রথমে দু’টি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। হাত দু’টি দু’পাশে লম্বা করে দিন। এ বার বাঁ পাশে শরীর বেঁকিয়ে বাঁ হাত দিয়ে বাঁ পায়ের আঙুল স্পর্শ করুন। ডান হাতটি উপরের দিকে একেবারে সোজা করে রাখতে হবে। হাঁটু ভাঙবেন না। কয়েক মুহূর্ত এমন থাকার পর হাত দু’টি না ভেঙে সোজা হয়ে দাঁড়ান। একই ভাবে ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করুন। প্রতি দিন কম পক্ষে তিন বার এই আসন করুন। আসনটি হজমের ক্ষমতা বাড়ায়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে এই আসনটি খুবই উপকারী হবে। মানসিক অবসাদ কাটাতেও দারুণ কার্যকর এই যোগাসন।

৩) নৌকাসন: প্রথমে চিৎ হয়ে শুয়ে পড়ুন। এর পর শ্বাস নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপরের অংশ ও পা একই সঙ্গে উপরের দিকে তুলুন। বাহু ও পায়ের পাতা একই দিকে থাকবে। এ রকম নৌকা বা ইংরেজি এল আকৃতির মতো অবস্থায় ২০-৩০ সেকেন্ড থাকুন। ধীরে ধীরে দম ছাড়তে ছাড়তে আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ২-৩ বার এই যোগাসনটি করতে পারেন। শরীরের পেশি শক্তিশালী হবে। ওজন থাকবে নিয়ন্ত্রণে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Yoga Pregnancy Fitness Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE