Advertisement
২৪ এপ্রিল ২০২৪

মকর সংক্রান্তি বা পৌষ সংক্রান্তির দিন মহিলারা কী করবেন না

মকর সংক্রান্তি বাঙালির একটি উল্লেখযোগ্য উৎসব। পৌষ মাসের শেষ দিন এই উৎসব পালন করা হয়। 

বাবুঘাটে গঙ্গাসাগরে যাত্রার অপেক্ষায় সাধু।—ছবি পিটিআই।

বাবুঘাটে গঙ্গাসাগরে যাত্রার অপেক্ষায় সাধু।—ছবি পিটিআই।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০১৯ ০০:০০
Share: Save:

মকর সংক্রান্তি বাঙালির একটি উল্লেখযোগ্য উৎসব। পৌষ মাসের শেষ দিন এই উৎসব পালন করা হয়। এই দিন নতুন ফসল যেমন— নতুন চাল, খেজুরের গুড়,দুধ এই সকল সামগ্রী দিয়ে প্রথমে ভগবানের উদ্দেশে নিবেদন করে এই উৎসব শুরু করা হয়। বাড়ির মহিলারা এই দিনে পিঠে তৈরি করেন। তা ছাড়া এই দিনে ঘুড়ি ওড়ানোর প্রথাও অনেক জায়গায় দেখা যায়। এই দিন পূন্য স্নানের দিন, অনেকে গঙ্গায়, সমুদ্রে বা নদীতে স্নান করে পূন্য অর্জন করেন।

মূলত জ্যোতিষশাস্ত্রে এটি একটি ‘ক্ষণ’। এই দিন সুর্যদেব তার নিজ কক্ষপথ থেকে মকর রাশিতে প্রবেশ করে। তাই এই দিনটিকে মকর সংক্রান্তি বলে।সংক্রান্তি একটি সংস্কৃত শব্দ। এর দ্বারা সূর্যের এক রাশি থেকে অন্য রাশিতে প্রবেশ বোঝায়।

এ বার দেখে নেওয়া যাক মকর সংক্রান্তির দিন মহিলারা কী কী করবেন না---

• বাড়ির মহিলারা এই দিন সকালে পুজো করার আগে ভগবানের উদ্দেশে প্রথমে কিছু খাবার দিন। তারপর বাড়ির অন্যদের খাবার পরিবেশন করুন। ভুলেও ঠাকুরকে খেতে না দিয়ে অন্য কাউকে কিছু খেতে দেবেন না।

আরও পড়ুন: কোন রাশির সঙ্গে কোন রাশির বিয়ে করা একদমই উচিত নয়

• এই দিনটিতে বাড়িতে আমিষ কিছু রান্না করবেন না। যতটা সম্ভব নিরামিষ রান্না করতে হবে। এবং রান্নার দ্রব্যের মধ্যে কালো তিল থাকলে খুব উত্তম।

• এই দিন মহিলারা বাড়ির বড়দের অর্থাৎ বয়স্ক কারও মনে ভুল করেও দুঃখ দেবেন না। কারও সঙ্গে ঝগড়া করবেন না।

• এই দিন বাড়িতে যদি কোনও গরিব, দুঃখী বা ভিখারী আসে তবে কোনও মতেই তাকে খালি হাতে ফেরাবেন না। কিছু না কিছু তাকে দান করার চেষ্টা করবেন।

• বিশেষ করে খেয়াল রাখতে হবে মকর সংক্রান্তির দিন যেন কেউ বাড়ি থেকে দূরে কোথাও যাত্রা না করে। এই দিন বাড়ির মানুষ বাড়ি থেকে দূরে কোথাও যাওয়া অশুভ বলে মনে করা হয়। যদি বাড়ির কেউ বাইরে থাকে, তা হলে এই দিন বাড়ি ফিরে আসাই শুভ। বাড়ির সকলে মিলে এই উৎসব এক সঙ্গে পালন করতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makar Sankranti Rashi Woman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE